হাসিনার সঙ্গে প্রণবের সৌজন্য সাক্ষাত

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৮

হাসিনার সঙ্গে প্রণবের সৌজন্য সাক্ষাত

প্রথমে নমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে যান ভারতের সাবেক রাষ্ট্রপতি। সেখান থেকেই যান গণভবনে। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে প্রণব মুখার্জি গণভবনে যান। এ সময় গণভবন কম্পাউন্ড গেটে তাকে অভ্যর্থনা জানান শেখ হাসিনা। ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সৌজন্য সাক্ষাৎ হয়েছে।

এরপর বৈঠকে বসেন তারা। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, প্রথমে প্রণব মুখার্জি ও শেখ হাসিনার মধ্যে কুশল বিনিময় হয়। এ সময় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে অবসর জীবন কাটানোর বিষয়ে জানতে চান প্রধানমন্ত্রী।

তখন প্রণব মুখার্জি বলেন, এখন অনেক সময় পাচ্ছি। আগে তো রাজনৈতিক ও সাংবিধানিক কাজের জন্য সময় পাওয়া যেতো না। এখন অবসর সময়ে পড়াশোনা করছি। এ সময় ভারতের রাষ্ট্রপতি হওয়ার পর বাংলাদেশে প্রথম বিদেশ সফরের কথাও উল্লেখ করেন তিনি। বাংলাদেশের বর্তমান উন্নয়ন চিত্র ও আর্থ-সামাজিক অবস্থার কথা প্রণব মুখার্জিকে জানান প্রধানমন্ত্রী। প্রত্যুত্তরে ভারতের সাবেক রাষ্ট্রপতি বলেন, ‘বিনিয়োগের জন্য বাংলাদেশ এক আকর্ষণীয় স্থান।’

বিপুল সংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার বিষয়টিও উল্লেখ করেন শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রীর মুখসচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, প্রণব তনয়া শর্মিষ্ঠা মুখার্জি প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এক পারিবারিক মধ্যাহ্নভোজে অংশ নেন প্রণব মুখার্জি।

বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন তিনি। ৫ দিনের সফরে রোববার বিকেলে ঢাকায় পৌঁছান প্রণব। তার সঙ্গে এসেছেন কন্যা শর্মিষ্ঠা মুখার্জিও। বাংলাদেশে নেমেই সাবেক এ বাঙালি রাষ্ট্রপতি সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান। এ সময় তিনি বলেন, ‘আমি কয়েকদিন বাংলাদেশে আছি, অনেকের সঙ্গে দেখা হবে, কথা হবে।’ মঙ্গলবার ‘বাঙালি বাবু’ যাবেন চট্টগ্রামে। রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়ি পরিদর্শন করে তিনি যাবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলে। ওই বিশ্ববিদ্যালয় আয়োজিত স্মারক বক্তৃতায়ও অংশ নেবেন প্রণব মুখার্জি।

বুধবার ঢাকায় ফিরে এর পরদিন অর্থাৎ বৃহস্পতিবার তার দেশে ফেরার কথা।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com