» ১০ জানুয়ারি শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

প্রকাশিত: ০৯. জানুয়ারি. ২০১৯ | বুধবার

১০ জানুয়ারি ঢাকায় শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯ ’। নয়দিনব্যাপী উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।
উৎসব আয়োজন করছে রেইনবো চলচ্চিত্র সংসদ। গত সাতাইশ বছর ধরে এই উৎসবের আয়োজন করে আসছে সংগঠনটি। এবারের উৎসবের মূল শ্লোগান নির্ধারণ করা হয়েছে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ ’।
এবারের উৎসবে প্রদর্শনের জন্য ৭২টি দেশের ২২০টি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে। ইতেমধ্যে ছবিগুলো উৎসবে প্রদর্শের জন্য সেন্সর বোর্ডের অনুমোদন নেওয়া হয়েছে। রেইনবো চলচ্চিত্র সংসদ থেকে বাসসকে এ সব তথ্য জানানো হয়।
নির্বাচিত চলচ্চিত্রগুলো কয়েকটি সেশনে প্রদর্শিত হবে। সেশনগুলো হচ্ছে , এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্টোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেসন ফিল্ম, স্প্রিরিচুয়াল ফিল্মস, ইনপিপেন্ডট ফিল্ম এবং উইমেন্স ফিল্মস। নগরীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন ও প্রধান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তন এবং ব্লকবাষ্টার সিনেমায় উৎসবে ছবিগুলো প্রদর্র্শিত হবে।
উৎসব উপলক্ষে প্রতিবারের মতো এবারও ১১ ও ১২ জানুয়ারি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস কনফারেন্স ’। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। ৬০টি দেশ থেকে উৎসবে যোগ দেবেন সম্মানিত নাগরিকবৃন্দ, আন্তর্জাতিক খ্যাতিমান চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচকরা। থাকবেন রেইবো ও অন্যান্যা চলচ্চিত্র সংসদের সদস্যরা।
আয়োজক প্রতিষ্ঠান থেকে জানানো হয়, সারাবিশ্বেই নারীদের অবস্থান পরিবর্তন ঘটছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও নারীদের সর্বক্ষেত্রে উন্নয়ন ঘটছে। এসব বিষয়ে তথ্যাবলী উৎসবে উপস্থাপিত হবে। এই উদ্দেশে এবারের উৎসবে পঞ্চমবারের মতো নারী চলচ্চিত্র নির্মাতারা অংশ নিচ্ছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৩ বার

Share Button

Calendar

January 2019
S M T W T F S
« Dec    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031