অরিত্রী যদি আত্নহত্যা না করতো

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৮

অরিত্রী  যদি আত্নহত্যা না করতো

নার্গিস সোমা

অরিত্রী  যদি আত্নহত্যা না করতো তাহলে হয়ত সবাই বলতো, পরীক্ষার রুমে বসে মোবাইল থেকে দেখে লেখাটা অনেক বড় অন্যায় হয়েছে, এখনকার ছেলে মেয়েরা পড়াশোনা করে না,সারাদিন শুধু ফেজবুক আর ফেজবুক, একে ইস্কুল থেকে বের করে দিয়েছে ঠিক করেছে না হলে অন্যরাও একে দেখে শিখতো এমন সব কথা ।
আমরা বাঙালি জাতি আজব একটা জাতি , ইমোশনাল বেশী ।যার জন্য অনেক সময় ভুলে যাই কোনটা ঠিক কোনটা ঠিক না ।নাম করা ইস্কুল কলেজ গুলো তাদের নিয়ম কানুনের জন্যই আজ নামকরা ইস্কুলের লিস্টের ভেতরে আছে। নিয়মের বাইরে যদি কেউ একবার যায় তাহলে বার বার যেতে হয় । ভিকারুননেসা ইস্কুলের হেড টিচার এজন্য হয়ত তার নিয়ম ভাঙ্গেন নি এটা কি তার অন্যায়? আপনি নিজে যদি একজন কোন ইস্কুল, কলেজ কিন্বা ভারসিটির টিচার হতেন তবে আপনি কি করতেন? অরিত্রীর এই অন্যায়কে প্রশ্রয় দিতেন নাকি আপনার প্রতিস্ঠানের নিয়মের সীমানাতে থাকতেন?
তসলীমা নাসরিন তার একটা লেখাতে লিখেছেন আমাদের দেশের টিচারা পড়াতে জানেনা তাদেরকে বাইরের দেশের টিচারদের কাছ থেকে শিক্ষা নিয়ে আসা উচিত । আমার প্রশ্ন ,তিনি কোন দেশের টিচারদের কাছ থেকে শিক্ষা নিয়েছেন ? যে শিক্ষা তার গুরুজনকে সম্মান করতে শেখায় নি। একটা ক্লাস রুমে সব ছাত্র -ছাত্রী এক রকম না এটা আমরা সবাই জানি তেমনি সব শিক্ষক এক রকম না এটা আমরা জানি কিন্তু মানতে চাই না, আমরা বাঙ্গালি জাতি আবেগে আপ্লুত হই বেশী, একটা মেয়ে সুইসাইড করেছে তার প্রতি আমার সিমপেথি নেই তা নয় তার জন্য কষ্ট ও পাচ্ছি । এজন্য লিখছি । হারানোর কষ্ট সবারই আছে তবে সেটা যেনো অন্যের কষ্টর কারন না হয় সেটাও ভাবতে হবে।
নকল করা কি উচিত? একজন নকল করে A+ পেলো আর আপনার বাচ্চা সারদিন রাত পড়াশোনা করে A পেলো তখন আপনি কি বলবেন বা কি করবেন? নিশ্চয়,যে A+ পেয়েছে তাকে সবার সামনে প্রমান করতে চাইবেন সে নকল করে A+ পেয়েছে।
আবেগের জায়গা থেকে বের হয়ে এসে নিজের জায়গাতে এসে ভাবলে অনেক ভাবনা গুলো পরিস্কার হয়ে যাবে।
আমাদের দেশের শিক্ষকরা কিভাবে দেশকে স্বাধীন করতে হবে,কিভাবে দেশকে ভালোবাসতে হবে,কিভাবে দেশের সম্মান রক্ষা করতে হবে এসব শিখিয়েছেন আর তার জন্যই আজ আমরা স্বাধীন দেশের নাগরিক,আমাদের দেশের শিক্ষকের শিক্ষাতে শেখ মুজিব,নজরুল,জয়নুল তৈরী হয়েছে । শুধু দেশ না বহিঃ বিশ্বেও তারা দেশের নাম উজ্জল করেছেন।
তসলীমা নাসরিনকে বলবো কিছু লেখার আগে চিন্তা ভাবনা করে লেখা উচিত কেননা আপনার একটা লাইন অন্যকে বিপথে নিতে পারে হয়ত । কোন কিছু লেখা যনেক সহজ কিন্তুু কিছু লিখে মানুষকে সঠিক পথ দেখানো কঠিন ।, নারী নিয়ে চারপাতা লিখলে নারীকে সম্মান দেওয়া হয়না, নারীকে সম্মান দিতে হলে নারীদেরকে কিভাবে সাবলম্বী করা যায় তা নিয়ে ভাবুন আর আপনার তো সামর্থ্য আছে তাদের জন্য কিছু করেন ।
আমরা যদি আমাদের শিক্ষকদের সম্মান দিতে না পারি তাহলে কোনদিন ও সুন্দর ও সফল রাষ্ট্র গঠন করতে পারবো না।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31