আমরা আমাদের কারনে প্রাকৃতিক বিপর্যায়ে পড়ি না ঃ সমাজকল্যাণমন্ত্রী

প্রকাশিত: ১২:০০ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৮

আমরা আমাদের কারনে প্রাকৃতিক বিপর্যায়ে পড়ি না ঃ সমাজকল্যাণমন্ত্রী

 

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, বর্তমান সরকার অত্যান্ত পরিকল্পিত উপায়ে দেশকে উন্নয়নের উর্দ্ধমুখে নিয়ে যাচ্ছে।সঠিক পরিকল্পনা থাকার কারনেই আমাদের এখন মাথাপিছু আয় বহুগুন বৃদ্ধি পেয়েছে, বেড়েছে জিডিপিতে প্রবৃদ্ধির হারও।আমরা নিজস্ব অর্থায়নে এখন পদ্মাসেতু করছি।দেশ এভাবেই এগিয়ে যেতে থাকলে ২০৩০ সালের মধ্যেই আমাদের টেকসই উন্নয়নও বাস্তবায়ন সম্ভব হবে।”
জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ ঝুঁকিতে থাকা প্রসঙ্গে মেনন বলেন,”আমরা আমাদের কারনে প্রাকৃতিক বিপর্যায়ে পড়ি না ।জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের মত নিম্নাঞ্চলের দেশগুলোতে বন্যা ,খরা ,ঝড় ও জলোচ্ছাসের মত প্রাকৃতিক বিপর্যায়ের মাধ্যমে যে পরিমান ক্ষতি হয় তার জন্য আমিরিকাসহ পশ্চিমা উন্নত দেশগুলি দায়ী।তাদের নিজদের উন্নয়ন প্রতিযোগিতার কারনে আমাদের মত নিচু দেশগুলির ক্ষতির বিষয়টি তারা নিজেরাও অবগত আছে। কিন্তু এবিষয়ে তারা কোন উদ্যোগ না নিয়ে নিশ্চুপ বসে আছে।কাজেই আমেরিকাসহ অন্যান্য উন্নত বিশ্বের অতিদ্রুত পারমানবিক অস্ত্র বিলুপ্ত করার পাশাপাশি বাতাসে কার্বন ডাই অক্সাইড,মিথেন ও ক্লোরোফ্লোরো গ্যাসের ব্যাবহারের বিরুদ্ধে ব্যাবস্থা নিতে পদক্ষেপ নেয়া উচিৎ।”

পরে মন্ত্রী মেনন কর্মশালার মূল বিষয়বস্তু “কেমিস্ট্রি ফর গ্রিন লিভিং” এর তাৎপর্য তুলে ধরেন এবং কেমিস্ট্রির মাধ্যমে চিকিৎসাসহ সকল ক্ষেত্রে সকলকে এগিয়ে এসে নতুন কিছু আবিষ্কারে মনোনিবেশ করার আহবান জানান।

বুধবার  সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ কেমিস্ট্রি সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ কর্তৃক আয়োজিত ১৭-১৯ অক্টোবর পর্যন্ত ৩ দিন ব্যাপি “বাংলাদেশ কেমিক্যাল কংগ্রেস ২০১৮” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি।
বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির সভাপতি মো. আব্দুল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কর্মশালার পৃষ্ঠপোষক প্রফেসর ড. নাসরিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আজিজুর রহমান,ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল আজিজ।অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. আব্দুস সালাম প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31