ঢাবিতে তিন দিন ব্যাপী নাট্য উৎসবের উদ্বোধন

প্রকাশিত: ৯:১৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮

ঢাবিতে তিন দিন ব্যাপী নাট্য উৎসবের উদ্বোধন

সাদ্দাম হোসেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে(ঢাবি) বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যাগে তিন দিনব্যাপী নাট্য উৎসবের শুরু হয়েছে। গতকাল রবিবার (৯ই সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাবি উপাচার্য অধ্যাপক ডা. মো. আখতারুজ্জামান টিএসসি মিলনায়তনে এক আনুষ্ঠানিক পরিবেশে এ উৎসবের শুভ উদ্বোধন করেন।

তিনি সেখানে উদ্বোধকের বক্তব্যে বলেন, নাটক হচ্ছে সমাজের দর্পণ। নাটকের মাধ্যমে সমাজের মানুষের কাছে এমন একটা মৌলিক বার্তা পৌঁছে দেয়া যায়, যা অন্য মাধ্যমে দেয়া যায় না। ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ এক মহৎ আয়োজন করেছে।

তিনি আরো বলেন, এখানে যে শুধু নাট্যকলার শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে তা নয়, বিভিন্ন ফ্যাকাল্টির শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারে। তিনি নাট্য সংসদের প্রতি জনকল্যাণের সাথে সম্পৃক্ত বস্তু নিয়ে নাটক করার আহ্বান জানান।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের সভাপতি মো. সানোয়ারুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-১ আসনের সাবেক সাংসদ তানভীর শাকিল জয়, বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্ট্যাডিজ বিভাগের চেয়ারম্যান আহমেদ কবির সুমন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং নাট্য সংসদের প্রতিষ্ঠাকালীন ছাত্র উপদেষ্টা ইসমাইল হোসেন সুমন।

অনুষ্ঠানে শোভন তার বক্তব্যে বলেন, আমরা যে সংস্কৃতি, কৃষ্টি-কালচার লালন করি তা নাটকের মাধ্যমে প্রকাশ পায় এবং তা মনে গেঁথে যায়। নাটকের মাধ্যমে এদেশের জাতীয়তাবাদ যেন তুলে ধরা হয় এবং নাটকের মাধ্যমে যেন অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটে। এসময় মহান মুক্তিযুদ্ধের সময় নাটক মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছিল বলে মন্তব্য করেন তিনি।

নাট্য সংসদের প্রতি আহ্বান জানিয়ে
শোভন বলেন, আমরা যে বাঙালি এই স্বকীয়তাকে আপনারা অসাম্প্রদায়িক বাংলাদেশে সমাজের মানুষের মাঝে তুলে ধরবেন।

বিশ্ববিদ্যালয়ের নাট্য সংসদ তৃতীয়বারের মতো এই নাট্যোৎসবের আয়োজন করেছে। এই নাট্যোৎসবে তিন সন্ধ্যায় তিনটি ভিন্ন ভিন্ন নাটক প্রদর্শিত হবে এবং তিনদিনের কর্মশালা অনুষ্ঠিত হবে। উৎসবের প্রথম দিন প্রদর্শিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের প্রযোজনায় মনোজ মিত্র রচনায় এবং শুভ্রা গোস্বামী নির্দেশনায় নাটক ‘কাক চরিত্র’।

উৎসবের দ্বিতীয় দিন মঞ্চস্থ হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রযোজনায়, সেলিম আল দীন রচিত এবং আহসান হাবিব নির্দেশিত নাটক ‘কীত্তনখোলা’ এবং শেষদিনে মঞ্চস্থ হবে ভারতের আনন্দিন থিয়েটারের প্রযোজনা এবং মধুসূদন মুখোপাধ্যায় রচিত ও সঞ্জীব সরকার নির্দেশিত নাটক ‘টেলিস্কোপ’।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31