নবীগঞ্জ বইমেলা উদ্বোধন করবেন সৌমিত্র দেব

প্রকাশিত: ১:২৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

নবীগঞ্জ বইমেলা উদ্বোধন করবেন সৌমিত্র দেব

নবীগঞ্জ পৌরসভা আয়োজিত ‘অমর একুশে বইমেলা ২০২০’ আগামী ২৪, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হবে। এ বছর বইমেলা ২৪ ফেব্রুয়ারি বিকেল ৩টায় শুভ উদ্বোধন করবেন বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের প্রেসিডেন্ট বিশিষ্ট কবি ও সাংবাদিক সৌমিত্র দেব।
লেখক, পাঠক, বইবিক্রেতাদের সমন্বয়ে বইমেলা মিলন মেলায় পরিণত হবে ।

সৌমিত্র দেব বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্পে চতুর্থ ব্যাচে তিনি প্রশিক্ষণ নিয়েছেন ।সেখান থেকে প্রকাশিত হয়েছে তার কবিতার বই- শময়িতাদের বাড়ি । বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট,এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির বিভিন্ন গবেষনা কর্মে তিনি কাজ করেছেন । বাংলা একাডেমি থেকে প্রকাশিত বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থে তিনি একজন লেখক ।

৪১ টি প্রকাশিত গ্রন্থের লেখক সৌমিত্র দেব পৃথিবীর বহু দেশে বিভিন্ন আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে যোগ দিয়েছেন । ২০০৫ সালে তিনি ১০ম উত্তর আমেরিকান বাংলা সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনে অংশ নেন । এ ছাড়া চীন,মালেশিয়া , নেপাল ও ভারতে আরো বেশ কিছু অনুষ্ঠানে যোগ দিয়ে উজ্জ্বল করেছেন দেশের ভাবমূর্তি ।

সাহিত্যের প্রায় সকল শাখায় বিচরণ করলেও লোক সাহিত্যে তার বিশেষ অবদান আছে ।তার উদ্যোগে ঢাকায় ২০০৯ সালে অনুষ্ঠিত হয় প্রথম জাতীয় হাছন উৎসব । লোক সাহিত্যে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ বই – মরমী কবি হাছন রাজা ও তার জীবন দর্শন ।

তার অন্যান্য গুরুত্বপূর্ণ বইয়ের মধ্যে আছে ডিজিটাল বাংলাদেশ ও বিকল্প গণমাধ্যম,অজবীথি ,বন পরযটক, নীল কৃষ্ণচূড়া , পূর্ব থেকে পশ্চিমে ,জলে স্থলে অন্তরীক্ষে, হিমালয় কন্যার হাসি,তুমুল তুষার বৃষ্টি , আগুন পিপাসা, পাথরের চোখ প্রভৃতি ।

সৌমিত্র দেব তার পেশা হিসেবে সাংবাদিকতা ও লেখালেখিকেই বেছে নিয়েছেন । জাতীয় দৈনিকে তিনি কাজ শুরু করেন প্রথমআলোতে । এর পর টানা ৫ বছর কাজ করেছেন ট্যাবলয়েড দৈনিক মানবজমিনে সহকারী সম্পাদক হিসেবে । বর্তমানে তিনি অনলাইন গণমাধ্যম রেডটাইমস ডট কম ডট বিডির প্রধান সম্পাদক ।

অভিনয় ও আবৃত্তি তার নেশা । সৌমিত্র দেব অভিনীত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র -নেকাব্বরের মহাপ্রয়াণ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে । সম্প্রতি তিনি শিল্পকলা একাডেমির অর্থায়নে নির্মিত রবীন্দ্রনাথের ডাকঘর চলচ্চিত্রে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন । চলচ্চিত্রে অবদান রাখার জন্য পেয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৮ ।

বাংলাদেশ গণগ্রন্থাগার আয়োজিত একুশে প্রতিযোগিতায় তিনি কবিতা বিভাগে চট্রগ্রাম বিভাগীয় পর্যায়ে প্রথম হয়েছিলেন । কবিতার জন্য তিনি পেয়েছেন বাংলাদেশ রাইটার্স ফাউন্ডেশন পদক ২০০৫ ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31