ফয়জুলের নেটওয়ার্কের খোঁজে ৩টি সংস্থা

প্রকাশিত: ১:২৬ অপরাহ্ণ, মার্চ ৬, ২০১৮

ফয়জুলের নেটওয়ার্কের খোঁজে ৩টি সংস্থা

৩ মার্চ ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায়; কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের (সিটিটিসি) একটি টিম ছাড়াও র‌্যাব, পুলিশ ও একাধিক গোয়েন্দা সংস্থা ঘটনার তদন্তে মাঠে নেমেছে । সবকটি সংস্থার সদস্যরা ফজলুর রহমানের সঙ্গে কথা বলেছে । শনিবার সন্ধ্যায় ভোঁতা অস্ত্র দিয়ে হামলার সময় তার সঙ্গে আর কেউ ছিল কিনা সে ব্যাপারে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে । হামলার নেপথ্যে কে বা কারা তা জানতে সমন্বিত কাজ করছে তিনটি সংস্থা ।

সিটিটিসির উপপুলিশ কমিশনার (ডিসি) মুহিবুল ইসলাম গতকাল সোমবার রাতে সংবাদমাধ্যমকে বলেন, ফয়জুলের নেটওয়ার্কের ব্যাপারে খোঁজ-খবর করা হচ্ছে ।  তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে । প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধর্মীয় উগ্রবাদীরা যেসব কথা ও কাজে বিশ্বাস করে থাকে সে তাই করে বলে তথ্য মিলেছে । সে কোন জঙ্গি সংগঠনের সদস্য সে ব্যাপারে তথ্য না দিলেও জঙ্গি সংগঠন হিসেবে নিষিদ্ধ আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) বা আনসার আল ইসলামের সঙ্গে তার যোগসূত্র থাকতে পারে এমন ধারণা রয়েছে ।

সিলেটে ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় হাতেনাতে ধৃত ফয়জুল হাসান এবং পরবর্তীতে আটক তার বাবা মাওলানা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুর রহমান ও চাচা কাহেরকে পৃথকভাবে জিজ্ঞাসাবাদ করেছে একাধিক সংস্থা । জব্দ করা হয়েছে ফয়জুল হাসানের ব্যবহৃত কম্পিউটার ।

তদন্তসংশ্লিষ্ট সূত্রমতে, ঘটনাস্থলে ধৃত হয়ে গণপিটুনিতে আহত ফয়জুল ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পুলিশ প্রহরায় চিকিৎসাধীন । নানা কায়দায় কয়েক দফায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে । তার নেটওয়ার্কের ব্যাপারে তথ্য জানার চেষ্টা চলছে । তার সঙ্গে কাদের যোগাযোগ ছিল সে ব্যাপারে কিছু তথ্য মিললেও সত্যতা নিশ্চিত হওয়া যাচ্ছে না । তার ব্যবহৃত কম্পিউটারে রয়েছে বেশকিছু তথ্য । ‘ভূতের বাচ্চা সোলায়মান’ বই লেখার কারণে হত্যাচেষ্টা করা হয়েছে প্রাথমিক তথ্য মিললেও মাদ্রাসা ছাত্র ফয়জুল অনেক তথ্য আড়াল করার চেষ্টা করছে বলে সন্দেহ করছে পুলিশ ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সরাসরি তদন্ত তদারকি করা হচ্ছে । র‌্যাবের হেফাজতে থাকা কম্পিউটার খতিয়ে দেখা হচ্ছে । ফয়জুলের ব্যবহৃত মোবাইল ফোনের সিমকার্ডের মালিক,  তার কর্মস্থলের দোকান মালিক ও পরিচিত একজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে । প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কাজ করছে একাধিক টিম ।

র‌্যাব-৯ এর একজন কর্মকর্তা গত রাতে জানান, ফয়জুল অনেক দিন ধরে ড. জাফর ইকবালকে অনুসরণ করে আসছিল । জাফর ইাকবাল যেসব অনুষ্ঠানে যেতেন সেও সেখানে যেত । বেশ কিছুদিন ধরে সে হামলার সুযোগ খুঁজছিল । পুলিশ প্রহরা থাকায় এতদিন সে পেরে ওঠেনি । সে কীভাবে ছুরি সংগ্রহ করেছে সে তথ্যও জানা গেছে । তবে তার সঙ্গে আর কারা এবং নেপথ্যে কে সে ব্যাপারে তথ্য এড়িয়ে যাচ্ছে ।

সুত্র : ভোরের কাগজ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31