বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভা শুরু হয়েছে

প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০১৮

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভা শুরু হয়েছে

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভা শুরু হয়েছে। সাড়ে চারশ প্রতিনিধির উপস্থিতিতে
শনিবার বেলা ১১টায় রাজধানীর খিলক্ষেতে পাঁচতারকা হোটেল ‘লো মেরিডিয়ান’ এর ১৪ তলায় ‘গ্র্যান্ড বলরুমে’ এই সভা বসেছে।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে শুরু হয়েছে ।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে সদস্য আছেন ৫০২ জন। তবে বৈঠকে শুরুর সময় হলে উপস্থিতি ছিল সাড়ে চারশর মত। নির্বাহী কমিটির সদস্যদের বাইরে চেয়ারপারসনের উপদেষ্টা মণ্ডলীর সদস্যরাও রয়েছেন এ বৈঠকে।

মূল মঞ্চে দলীয় প্রধানের সঙ্গে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী বসেছেন। অনুষ্ঠান পরিচালনা করছেন বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি।

আগামী ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায় সামনে রেখে ডাকা এই বৈঠকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘দেশবাসীর উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা’ দেবেন বলে আগেই জানিয়ে রেখেছেন মির্জা ফখরুল।

শুক্রবার তিনি বলেছিলেন, সভায় দেশের চলমান রাজনীতি এবং আগামী নির্বাচন নিয়ে করণীয় সম্পর্কে তৃণমূলসহ কেন্দ্রীয় নেতাদের মতামত শুনবেন খালেদা জিয়া।

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোট বর্জন করে সংসদের বাইরে আসা বিএনপি আবার নতুন চ্যালেঞ্জের সামনে। এ বছরের শেষ দিকে অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনের জন্যও নির্দলীয় সরকারের দাবি জানাচ্ছে দলটি, যাতে সায় নেই ক্ষমতাসীন আওয়ামী লীগের।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সর্বশেষ বৈঠক হয়েছিল ২০১২ সালের ৮ এপ্রিল; সেটি ছিল আগের কমিটির বৈঠক। ২০১৬ সালের ১৯ মার্চ দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের সাড়ে চার মাস পর ৫০২ সদস্যের বর্তমান কমিটি ঘোষণা করেন খালেদা জিয়া।

এরপর এই প্রথম ওই পর্যদের নেতাদের নিয়ে বসেছেন তিনি, যদিও বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী ছয় মাস পর পর এই সভা হওয়ার কথা।

কোরআন তেলায়াতের মধ্য দিয়ে সভার কার্যক্রম শুরুর পর উদ্বোধনী পর্বে শোক প্রস্তাব উত্থাপন করা হবে এবং দলের মহাসচিব সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করবেন। এরপর খালেদা জিয়া বক্তব্য দেবেন।

দিনব্যাপী এ বৈঠকের দ্বিতীয় পর্বে থাকবে রুদ্ধদ্বার কর্ম অধিবেশন। নির্বাহী কমিটির সভার আলোচ্য সূচিতে রাজনৈতিক পরিস্থিতি ও আগামী নির্বাচন ছাড়াও দেশের অর্থনৈতিক, সামাজিক পরিস্থিতি এবং দলের সাংগঠনিক কার্য্ক্রমের মত বিষয় রয়েছে।

আগামী ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ যাবজ্জীবন সাজা হতে পারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। রায়ের তারিখ ঠিক হওয়ার পর দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে বসে কোনো কর্মসূচির ঘোষণা দেননি বিএনপি চেয়ারপারসন। তৃণমূল নেতাদের মত নিয়ে কর্মসূচি ঠিক করা হবে বলে দলটির পক্ষ জানানো হয়েছে।

সরকার বলে আসছে, রায় ঘিরে কোনো ধরনের বিশৃঙ্খলা সহ্য করা হবে না। বিএনপির কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি ও গ্রেপ্তার আভিযানও অব্যাহত রয়েছে। গত পাঁচ দিনে গয়েশ্বর চন্দ্র রায়, আমানউল্লাহ আমান, নাজিমউদ্দিন আলম, আজিজুল বারী হেলাল, অনিন্দ্য ইসলাম অমিত, আনিসুর রহমান খোকন, হাসান মামুন, এ বি এম মোশাররফ হোসেন, মতিউর রহমান মন্টুসহ কয়েকশ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31