রুমা মোদকের জন্মদিন আজ

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, মে ৭, ২০২০

রুমা মোদকের জন্মদিন আজ

রুমা মোদকের জন্মদিন আজ । ১৯৭০ সালের এই দিনে হবিগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের সভাপতি কবি সৌমিত্র দেব ।
জেলা শহর থেকে প্রকাশিত সংকলনগুলোতে লেখালেখির মাধ্যমেই রুমা মোদকের লেখালেখিতে হাতেখড়ি। শুরুটা অন্য অনেকের মতোই কবিতা দিয়ে। ২০০০ সালে প্রকাশিত হয় প্রথম কাব্যগ্রন্থ ‘নির্বিশঙ্ক অভিলাষ’।
এরপর ধীরে ধীরে জড়িয়ে পরেন মঞ্চনাটকে। একের পর এক রচনা করেন কমলাবতীর পালা, বিভাজন, জ্যোতিসংহিতা, ইত্যাদি মঞ্চসফল নাটক। মঞ্চে অভিনয় করেন থিয়েটারকে ভালোবেসে। এ পর্যন্ত তিনি লিখেছেন ২০ টির মতো মঞ্চনাটক। যার প্রায় সবকটি সফলতার সঙ্গে মঞ্চস্থ হয়েছে।

মঞ্চনাটক রচনার পাশাপাশি বহমান থেকেছে গল্প লেখার ধারাটি। জীবন ও জগৎ দেখার বহুমাত্রিক অভিজ্ঞতার উৎসরণ ঘটেছে ছোটগল্প সংকলনগুলোতে। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৬টি। একটি কবিতা, তিনটি গল্পগ্রন্থ, একটি নাটক ও একটি মুক্তিযুদ্ধের ইতিহাস সংক্রান্ত।

গল্প লেখার স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বৈশাখী টিভি সেরা গল্পকারের পুরস্কার, ফেয়ার এন্ড লাভলী সেরা ভালোবাসার গল্প পুরস্কার। মঞ্চনাটকে অবদানের জন্য ২০১৪ সালে পেয়েছেন তনুশ্রী পদক, ২০১৭ সালে মোহম্মদ জাকারিয়া স্মৃতি পদক, দিক থিয়েটার সম্মাননা পুরস্কার। বর্তমানে সক্রিয় রয়েছেন বিশ্বব্যাপী বাংলা ভাষার নানা পত্র-পত্রিকা, লিটলম্যাগ ও অন্তর্জাল সাহিত্য পোর্টালে লেখালেখিতে ও সার্বক্ষণিক মঞ্চের কাজে। জীবন সংকেত নাট্যগোষ্ঠী, হবিগঞ্জের সক্রিয় কর্মী তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930