সিলেটে জাফর ইকবালকে ছুরিকাঘাত, তিনি এখন শঙ্কামুক্ত

প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, মার্চ ৩, ২০১৮

সিলেটে জাফর ইকবালকে ছুরিকাঘাত, তিনি এখন শঙ্কামুক্ত

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে একটি অনুষ্ঠানে ছুরি নিয়ে হামলা হয়েছে অধ্যাপক জাফর ইকবালের উপর ।  অধ্যাপক জাফর ইকবালের মাথা থেকে রক্তক্ষরণ হলেও তিনি কথা বলছিলেন বলে প্রত্যক্ষদর্শী এক শিক্ষার্থী জানিয়েছেন । ইলেট্রিক্যাল অ্যান্ড ইলেট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ফেস্টিভ্যাল চলছিল ক্যাম্পাসের মুক্তমঞ্চে । এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক জাফর ইকবাল; সেখানেই তার উপর হামলা হয়।

হামলার পরপরই মুহম্মদ জাফর ইকবালকে ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে নেওয়া হয়েছে। বর্তমানে তাঁকে অস্ত্রোপচার কক্ষে নিয়ে যাওয়া হয়েছে। নাম প্রকাশের অনিচ্ছুক এক চিকিৎসক জানিয়েছেন, যেহেতু মাথায় আঘাত তাই এখনই কিছু বলা যাচ্ছে না। মাথা থেকে রক্ত ঝরেছে।

হামলাকারী একজন ধরা পড়েছেন বলে বিশ্ববিদ্যালয়টির লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদ হাসান জানিয়েছেন ।  তাকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এ আটকে রাখা হয়েছে। এখনও তার পরিচয় পাওয়া যায়নি।

ঘটনার প্রত্যক্ষদর্শী এক শিক্ষার্থী বলেন, “বিকাল ৫টায় মঞ্চে ওঠার সময় পেছন থেকে মাথায় ছুরি দিয়ে আঘাত করা হয়।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহির উদ্দিন আহমেদ বলেন, “মঞ্চের পেছন থেকে এসে এক ছেলে ছুরি মারে গলা, বুক ও মুখের দিকে । সঙ্গে সঙ্গে পুলিশসহ অন্যরা তাকে আটক করে ।”

কী কারণে জাফর ইকবালের উপর এই হামলা হয়েছে, সে বিষয়ে কিছু তাৎক্ষণিকভাবে জানা যায়নি ।  সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন জাফর ইকবাল । র‌্যাগিংয়ের দায়ে পাঁচ ছাত্রের শাস্তি দেওয়া হলে তিনি বলেছিলেন,  এদের শাস্তির পরিমাণ কম হয়েছে,  তাদের পুলিশে দেওয়া উচিৎ ।

আবার এর পেছনে জঙ্গিদের হাত থাকতে পারে বলেও সন্দেহ রয়েছে কোনো কোনো শিক্ষার্থীর ।  জাফর ইকবাল বরাবরই জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে উচ্চকণ্ঠ । হামলার পর শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেছে।

জালালাবাদ থানার ওসি শফিকুল ইসলাম স্বপন বলেন, “উত্তপ্ত অবস্থা চলছে । ক্ষুব্ধ শিক্ষার্থীরা ভাংচুর করছে । পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে ।”

হামলাকারী তরুণকে গণধোলাইয়ের পর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এ আটকে রেখেছে শিক্ষার্থীরা । এখনও তার পরিচয় পাওয়া যায়নি । আজ শনিবার বিকেলে ক্যাম্পাসের মুক্তমঞ্চে এই হামলার পরপরই ওই তরুণকে ধরে ফেলা হয় বলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা জানিয়েছেন ।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) জ্যোতির্ময় সরকার গণমাধ্যমকে বলেন, কী কারণে ওই তরুণ জাফর ইকবালের উপর হামলা করেছেন, সে বিষয়ে এখনো কোনোকিছু জানা যায়নি । ওই হামলাকারীকে শিক্ষার্থীদের কাছ থেকে উদ্ধারের চেষ্টা করছে পুলিশ । উদ্ধার করার পর হামলা সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31