» বঙ্গবন্ধু ও ১৯৭১-এর মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনা

প্রকাশিত: ০৫. ডিসেম্বর. ২০১৯ | বৃহস্পতিবার

বিজয়ের মাসে মুক্তিযুদ্ধে বিজয়ের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করার জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে গত বুধবার বেলা ১২টায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির চিকিৎসা সহায়ক কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেলো ‘বাঙাালির অহংকারঃ বঙ্গবন্ধু ও ১৯৭১-এর মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনা সভা । সভায় ৪০০ চিকিৎসক ও নার্স উপস্থিত ছিলেন।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা সম্পর্কে তরুণ প্রজন্মকে সচেতন ও আলোকিত করার জন্য প্রায় তিন দশক ধরে আন্দোলন করছে। গত বছর সংগঠনটি বিভিন্ন পেশার তরুণদের মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী এই নাগরিক আন্দোলনে যুক্ত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধে শহীদ ডা. আলিম চৌধুরীর সহধর্মিণী ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহসভাপতি শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী এবং ইন্সটিটিউট অব কনফ্লিক্ট, ল’ এ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ এর চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ আব্দুর রশীদ (অবঃ)। আলোচনা সভার সভাপতিত্ব করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির চিকিৎসা সহায়ক কমিটির সভাপতি অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, সূচনা বক্তব্য উপস্থাপন করেন সংগঠনটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির এবং মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনটির চিকিৎসা সহায়ক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

অনুষ্ঠানে বক্তারা তাদের বক্তব্যে একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিশন গঠনের মাধ্যমে ১৫-ই আগস্টের নেপথ্যের বিচারের আওতায় আনার যৌক্তিকতা ও দাবী তুলে ধরেন। আলোচনা অনুষ্ঠানের পর শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে শহীদ ডা. আলিম চৌধুরী লাইব্রেরী উদ্বোধন করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ২৯৭ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031