» প্রতিবন্ধীদের জন্য কিছু করতে চান সানজিদা শারমিন

প্রকাশিত: ০৯. ফেব্রুয়ারি. ২০১৮ | শুক্রবার

প্রতিবন্ধীদের জন্য কিছু করার তাড়না অনুভব করছেন সৈয়দা সানজিদা শারমিন । সাবেক সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর দ্বিতীয় কন্যা । তার মা বর্তমানে জাতীয় সংসদের প্যানেল স্পীকার সৈয়দা সায়রা মহসিন । তার বাবা ছিলেন বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করা এক তুখোড় রাজনীতিক। মা সৈয়দা সায়রা মহসীন বর্তমানে মৌলভীবাজার-৩ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য।সমাজকল্যাণ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য । সানজিদা তার বাবা মায়ের আদর্শ ধারণ করে মাটি ও মানুষের পক্ষে রাজনীতি করতে চান। প্রতিষ্ঠা করেছেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মহসীন আলী ফাউন্ডেশন।তিনি এর সাধারণ সম্পাদক হিসেবে কর্মরত । সম্প্রতি মৌলভীবাজারের বলিয়ারভাগ গ্রামে মানুষ মানুষের জন্য প্রতিবন্ধী সেবাকেন্দ্রে গিয়ে তিনি অভিভূত হন । তাদের জন্য কিছু করতে চান । সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি টেলর  এসেছিলেন তাদের বাড়িতে । মৌলভীবাজারে প্রতিবন্ধীদের উন্নয়নে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ তারা ।

সৈয়দ মহসীন আলী ছিলেন মৌলভীবাজারের একজন জনপ্রিয় রাজনীতিক। তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীরাই ছিল তার প্রাণ। রাজনীতিক বাবাকে খুব একটা কাছে না পেলেও শৈশব-কৈশোর আনন্দেই কেটেছে সৈয়দা সানজিদা শারমিনের। গ্রামবাংলার ধুলোমাটি আর সাধারণ মানুষের সাথেই বেড়ে উঠেছেন তিনি। গ্রামের সাথে তাই তাঁর নাড়ির টান।

সৈয়দা সানজিদা শারমিনের শিক্ষাজীবন শুরু হয় মৌলভীবাজারের দ্য ফ্লাওয়ার্স কেজি অ্যান্ড জুনিয়র হাই স্কুলে। আলী আমজাদ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাসের পর ভর্তি হন মৌলভীবাজার সরকারি কলেজে। এরপর স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। সাংবাদিকতা ও লেখালেখির প্রতি তার অনেক টান । রেডটাইমস ডটকম ডটবিডিতে তার অনেক লেখা প্রকাশিত হয়েছে । তিনি বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েসনের নির্বাহী সদস্য ।

ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে যুক্ত । মৌলভীবাজার জেলা ছাত্রলীগে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন । প্রগতিশীল, গণতান্ত্রিক ও বিজ্ঞানমনস্ক বাবার কাছ থেকে শিখেছেন কিভাবে মানুষকে ভালোবাসতে হয়, কিভাবে তাদের হৃদয় জয় করা যায়। মৌলভীবাজারের মাটি ও মানুষকে নিয়ে সৈয়দ মহসীন আলী যে স্বপ্ন দেখতেন সেই স্বপ্নকে বাস্তবে রূপায়নের একজন অংশীদার সৈয়দা সানজিদা শারমিন। তিনি বর্তমানে যুবলীগের সঙ্গে যুক্ত ।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৮৪ বার

Share Button