শিরোনামঃ-

» খালেদা জিয়া‌ বিধি অনুযায়ী একজন সাধারণ বন্দী ঃ আইজি প্রিজন

প্রকাশিত: ১১. ফেব্রুয়ারি. ২০১৮ | রবিবার

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া‌কে কারা বিধি অনুযায়ী সাধারণ বন্দী হিসেবে রাখা হয়েছে বলে জানানো হয়েছে । কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন,জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজা পাওয়া খালেদা জিয়া‌ বিধি অনুযায়ী একজন সাধারণ বন্দী ।

১১ ফেব্রুয়ারি, রোববার দুপুরে কারা অধিদফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইফতেখার এই তথ্য জানান।

তিনি বলেন, কারা বিধি অনুযায়ী সাবেক রাষ্ট্রপতি, সংসদে প্রতিনিধিত্বকারী দলের সভাপতি, সাধারণ সম্পাদক ও সংসদ সদস্যরাই ডিভিশন পাওয়ার যোগ্য। কিন্ত খালেদা জিয়া এই সব ক্যাটাগরিতে না পড়ায় তাকে সাধারণ বন্দীর মতোই রাখা হয়েছে। তবে ডিভিশন দিতে অাদালত অাদেশ দিলে পরবর্তী পদ‌ক্ষেপ নেওয়া হ‌বে’, বলেন তিনি ।

কারা মহাপরিদর্শকের এই বক্তব্যের আগে ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. ইফতেখারুজ্জামান কারাগারে খালেদা জিয়াকে ডিভিশন দেওয়ার নির্দেশ দেন।

খালেদা জিয়াকে কয়েদির পোশাক পরানো হয়েছে কি না, জানতে চাইলে সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, ‘জেল কোড অনুযায়ী কয়েদির পোশাক পরার কথা। এ ছাড়া শারীরিক অবস্থা বিবেচনা করে তাকে বিশেষ কারাগারে রাখা হয়েছে।’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠান আদালত। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ড ও দুই কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

ওই মামলার সাজা হওয়ার পর থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে সাবেক কেন্দ্রীয় কারাগারে আছেন খালেদা জিয়া। সেখানে তাকে সাধারণ কয়েদিদের মতো রাখা হয়। এ নিয়ে সরকারের প্রতি বিভিন্ন অভিযোগ করেন বিএনপির জ্যেষ্ঠ নেতারা।

শনিবার কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে গিয়ে বিএনপির জ্যেষ্ঠ নেতা ও আইনজীবী মওদুদ আহমদ ক্ষোভ প্রকাশ করে সাংবাদিকদের বলেন, তিনবারের প্রধানমন্ত্রীকে ডিভিশন দেওয়া হয়নি। তাকে নির্জন কারাগারে রাখা হয়েছে।

242 total views, 0 views today

এই সংবাদটি পড়া হয়েছে ৯১ বার

Share Button

Calendar

February 2018
S M T W T F S
« Jan    
 123
45678910
11121314151617
18192021222324
25262728