শহীদ সুদেষ্ণা সিংহের নাম মুছে ফেলা যাবে না

প্রকাশিত: ১২:০৯ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০১৮

শহীদ সুদেষ্ণা সিংহের নাম মুছে ফেলা যাবে না

ভাষা আন্দোলনের ইতিহাসে শহীদ সুদেষ্ণা সিংহের নাম মুছে ফেলা যাবে না । তিনি পৃথিবীর প্রথম আদিবাসী ভাষা শহীদ । তাঁর আত্মদানের মধ্য দিয়ে মণিপুরি বিষ্ণুপ্রিয়া ভাষা স্বীকৃতি লাভ করেছে । শহীদ সুদেষ্ণা দিবস উপলক্ষে আজ আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন । রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর সেমিনার কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক সৌরভ সিকদার ।বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট গণমাধ্যম ব্যাক্তিত্ব ও কবি সৌমিত্র দেব । বক্তব্য রাখেন সমাজসেবী সুষমা সিনহা,মণিপুরি নেতা সমরজিত সিনহা ও গবেষক প্রভাস সিনহা ।সভাপতিত্ব করেন উজ্জ্বল সিনহা। অনুষ্ঠান আয়োজন করেছে বাংলাদেশ মণিপুরি ছাত্র পরিষদ, ঢাকা শাখা ।সঙ্গীত পরিবেশন করেন মীরা সিনহা ।

সৌরভ সিকদার বলেন, একটি জাতির একটি ভাষাই থাকে ।কিন্তু মণিপুরিদের আছে দুটি ভাষা। মেইতেই ও বিষ্ণুপ্রিয়া । বাংলাদেশে এই দুটি ভাষারই স্বীকৃতি আছে । মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার জন্য তাদের পাঠ্যপুস্তক প্রণয়নের কাজ চলছে ।

সৌমিত্র দেব বলেন, ভাষার সঙ্গে সংস্কৃতির সম্পর্ক আছে । অর্থনীতিরও সম্পর্ক আছে । আদিবাসী বা ক্ষুদ্র জাতিগুলোর শিশুরা অবশ্যই মাতৃভাষায়প্রাথমিক শিক্ষার দাবি করতে পারে । না হলে বিদ্যালয়ে তাদের ঝরে পড়ার প্রবনতা কমবে না ।

সুষমা সিনহা বলেন,শহীদ সুদেষ্ণাকে বিষ্ণুপ্রিয়া সমাজ শ্রদ্ধার সঙ্গে স্মরন করে ।সমরজিত সিনহা বলেন পৃথিবীর বিভিন্ন দেশে আজ সুদেষ্ণাকে স্মরণ করা হচ্ছে ।

প্রভাস সিনহা বলেন, ভাষা আন্দোলনের দেশ বাংলাদেশ । অথচ এই দেশে বিষ্ণুপ্রিয়া ভাষা সহ বিভিন্ন ভাষা অবহেলায় হারিয়ে যাচ্ছে ।

গোটা পৃথিবীতে ভাষার জন্য প্রথম নারী কমলা ভট্টাচার্য্য শহীদ হন ১৯৬১ সালের ১৯ মে। বাংলাভাষার আন্দোলনে আসামের শিলচরে তিনি শহীদ হন। এরপর ভাষার জন্য পৃথিবীতে দ্বিতীয় নারী হিসাবে শহীদ হন সুদেষ্ণা সিংহ। ১৯৯৬ সালের ১৬ মার্চ মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষার দাবিতে ভারতের আসামে ৫০১ ঘন্টার রেল অবরোধ কর্মসূচি পালনকালে সত্যাগ্রহীদের উপর পুলিশ ব্রাশফায়ার করলে সুদেষ্ণা সিংহ শহীদ হন। এছাড়াও আহত হন সহস্রাধিক সত্যাগ্রহী। এরপর থেকে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) জাতিগোষ্ঠী দিনটিকে শহীদ সুদেষ্ণা ও ভাষা শহীদ দিবস হিসাবে পালন করে আসছেন।সুদেষ্ণা সিংহ পৃথিবীর সর্বপ্রথম আদিবাসী ভাষাশহীদ এবং দ্বিতীয় নারী ভাষাশহীদ। আসামের বরাক উপত্যকায় বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের দীর্ঘ ভাষা আন্দোলনের ইতিহাসে ১৬ই মার্চ একটি স্মরনীয় দিন। ১৯৫৫ সাল থেকে শুরু হওয়া এই আন্দোলনের ধারাবাহিকতায় ভাষাবিপ্লবীরা বরাক উপত্যকায় ১৯৯৬ সালের মার্চ মাসে ৫০১ ঘণ্টার রেলপথ-রাজপথ অবরোধ কর্মসূচী ঘোষনা করে। ১৬ই মার্চ আসামের পাথারকান্দির কলকলিঘাট রেলষ্টেশনে আন্দোলনকারীদের একটি মিছিলে ভারতীয় পুলিশ গুলিবর্ষন করলে ঘটনাস্হলে গুলিতে প্রান হারান বত্রিশ বছরের তরুণী সুদেষ্ণা সিংহ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31