» পারস্পরিক সহযোগিতায় আরেক ধাপ এগুলো বাংলাদেশ ও ভারত

প্রকাশিত: ১০. এপ্রিল. ২০১৮ | মঙ্গলবার

তথ্য, শিক্ষা, অবকাঠামো উন্নয়নসহ ছ’টি বিষয়ে পারস্পরিক সহযোগিতায় আরেক ধাপ এগুলো বাংলাদেশ ও ভারত।

ভারতের পররাষ্ট্র সচিবের তিনদিনের ঢাকা সফরের দ্বিতীয় দিন সোমবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং বাংলাদেশের তথ্যসচিব আবদুল মালেক বাংলাদেশ বেতার ও প্রসার ভারতীর মধ্যে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক ও ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলের উপস্থিতিতে এসময় আরো পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

শিলিগুড়ি ও পার্বতীপুরের মধ্যে মৈত্রী পাইপলাইন বাস্তবায়ন, বাংলাদেশের ৫০৯ স্কুলে কম্পিউটার ও ভাষা গবেষণাকেন্দ্র স্থাপন, রংপুর সিটি কর্পোরেশনের অবকাঠামো উন্নয়ন, ঢাকা বিশ্ববদ্যালয়ে আইসিসিআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স) রবীন্দ্র চেয়ার প্রবর্তন এবং ভারতের গ্লোবাল সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপ এবং বাংলাদেশের পরমাণু শক্তি কমিশনের (জিসিএনইপি-বিএইসি) আন্ত:সংস্থা চুক্তিতে একটি সংযোজনা স্মারক স্বাক্ষর করেন দু’দেশের প্রতিনিধিরা।

দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও ভারতীয় প্রতিনিধিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী মাহমুদ আলীর সাথে সৌজন্য সাক্ষাতের পর রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দু’দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে যোগ দেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখল।

এই সংবাদটি পড়া হয়েছে ১৪২ বার

Share Button