অতিরিক্ত আনন্দে মৃত্যুঝুঁকি বাড়ে

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৬

অতিরিক্ত আনন্দে মৃত্যুঝুঁকি বাড়ে

এসবিএন লাইফস্টাইল ডেস্ক: অতিরিক্ত আনন্দের মুহূর্তগুলো বুকে ব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যা তৈরীর পাশাপাশি মানুষের হৃদপিণ্ডের জন্য ক্ষতিকর হতে পারে বলে দাবী করেছেন সুইজারল্যান্ডের একদল গবেষক।

দ্য ইউনিভার্সিটি হসপিটাল জুরিখের গবেষণার ফলাফলে জানানো হয়েছে, অতিরিক্ত রাগ বা ভয়ের অনুভূতি কখনও কখনও মানুষের মৃত্যুর কারণ হয়। আবার একইভাবে বেশি আনন্দের ফলেও মানুষের মৃত্যু হতে পারে।

উভয় ক্ষেত্রেই হার্টের একটি অংশ অতিরিক্ত প্রসারিত হয়। ফলে সেটি বাড়তি চাপ তৈরী করে।

দ্য ইউনিভার্সিটি হসপিটাল জুরিখের গবেষক দলের একজন জানান, গবেষণায় দেখা গেছে, প্রতি ২০ জনে অন্তত ১ জন অর্থাৎ ৫ শতাংশ মানুষ অতিরিক্ত আনন্দের খবরে হৃদরোগে আক্রান্ত হয়েছেন। তবে কিছুক্ষণ পরই ভালো বোধ করেন তারা।

তিনি আরও বলেন, অতি আনন্দের কারণে হৃদরোগে আক্রান্ত হওয়াটা একটি সাময়িক সমস্যা। এটি সব সময় মারাত্মক আকার ধারণ করে না।

অতিরিক্ত আনন্দ এবং কষ্টের সময় প্রতিক্রিয়া জানতে ১৭৫০ জন মানুষের উপর গবেষণাটি চালানো হয়। এতে দেখা গেছে, অতিরিক্ত আনন্দের খবরে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা এখনও অনেক কম।

তবে জন্মদিনের অনুষ্ঠান, ছেলে-মেয়ের বিয়ে, দীর্ঘ সময় পর কোনো পুরনো বন্ধুর সঙ্গে দেখা, ছেলে-মেয়ের সন্তানের জন্ম, প্রিয় দলের জয় এবং ক্যাসিনোর জ্যাকপট জয়ের ফলে হৃদপিণ্ডজনিত জটিলতা সৃষ্টির সম্ভাবনা বেশি থাকে।

গবেষণায় অতিরিক্ত আনন্দে মৃত্যুর কথা বলা হলেও আনন্দ থেকে নিজেকে বিরত রাখবেন না।

বরং আনন্দের সঙ্গে নিজেকে এক করে নিন। প্রাণ খুলে হাসুন। হাসি আপনার মনের কষ্টকে দূর করে দেবে। সেই সঙ্গে আনন্দকে অনেক বাড়িয়ে দেবে। যেকোনো পরিস্থিতি আপনাকে সুস্থ রাখতে হাসির ভূমিকা অনেক বেশি।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031