অনলাইন পত্রিকায় মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ বাধ্যতামূলক

প্রকাশিত: ৯:৩২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৬

অনলাইন পত্রিকায় মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ বাধ্যতামূলক

এসবিএন ডেস্ক: এখন থেকে কোম্পানীর মূল্য সংবেদনশীল তথ্য অনলাইন পত্রিকায় বিজ্ঞাপন আকারে প্রকাশ করা বাধ্যতামূলক করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

এতোদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানীর মূল্য সংবেদনশীল তথ্যবহুল প্রচারিত দু’টি পত্রিকায় প্রকাশ করতে হতো।

এর মধ্যে বহুল প্রচারিত একটি জাতীয় বাংলা পত্রিকায় এবং অপরটি ইংরেজি পত্রিকায় বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা বাধ্যতামূলক ছিল।

এ সংক্রান্ত একটি আদেশ গত ৭ ফেব্রুয়ারী জারি করেছে সরকার। আর এর গেজেট প্রকাশ করা হয়েছে সোমবার ১৫ ফেব্রুয়ারী।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের নতুন নীতিমালায় বলা হয়েছে, কোনো কোম্পানী মূল্য সংবেদনশীল তথ্য সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ৩০ মিনিটের মধ্যে নিয়ন্ত্রক সংস্থাকে জানাতে হবে।

কোম্পানীর চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা বা কোম্পানি সচিবের স্বাক্ষরে লিখিতভাবে সিদ্ধান্ত বিএসইসি ও স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। একই সঙ্গে দু’টি দৈনিক পত্রিকা ও একটি অনলাইন পত্রিকায় মূল্যসংবেদনশীল তথ্যটি প্রকাশ করতে হবে।

এ আদেশে আরও বলা হয়েছে, ‘স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত প্রতিটি সিকিউরিটি ইস্যুকারী উহার কোনো মূল্ সংবেদনশীল তথ্য সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ৩০ মিনিটের মধ্যে কিংবা তথ্যটি উহার গোচরে আসার তরিখেই তাৎক্ষণিকভাবে উহার চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা বা কোম্পানির সচিব এর স্বাক্ষরে লিখিতভাবে একই সাথে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ (যদি উভয় এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকে তবে একই সঙ্গে উভয় এক্সচেঞ্জ) এর নিকট ফ্যাক্স ও বিশেষ বার্তাবাহক মারফত, ক্ষেত্রবিশেষে কুরিয়ার সার্ভিসযোগে প্রেরণ করিবে।

উক্ত তথ্য বহুল প্রচারিত দুই’টি দৈনিক পত্রিকায় (একটি বাংলা এবং অপরটি ইংরেজি) ও একটি অনলাইন পত্রিকায় অবিলম্বে প্রকাশনা নিশ্চিত করতে হবে।’

স্টক এক্সচেঞ্জ তথ্য প্রান্তি মাত্রই তথ্যটি নিউজ মনিটরের মাধ্যমে প্রচার করিবে।

এ আইন অমান্য করা করলে বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ মোতাবেক শাস্তিযোগ্য অপরাধের সামিল হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031