অন্যতম নায়ক লিটনের বিদায়ে ভেঙে গেলো বিশ্বরেকর্ড জুটি, মুশফিকের ১৫০

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, মে ২৪, ২০২২

অন্যতম নায়ক লিটনের বিদায়ে ভেঙে গেলো বিশ্বরেকর্ড জুটি, মুশফিকের ১৫০

রেডটাইমস ক্রীড়া ডেক্সঃ

মিরপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের প্রথম সেশনটা ভুলে যেতে চাইবে বাংলাদেশ। ২৪ রানে ৫ উইকেট হারানো দলটি শেষ পর্যন্ত ঘুরে দাঁড়ায় লিটন দাস-মুশফিকুর রহিমের অবিশ্বাস্য লড়াইয়ে। যে লড়াই আবার ষষ্ঠ উইকেটে গড়েছে বিশ্বরেকর্ডও।

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের অষ্টম ওভারে ব্যক্তিগত সংগ্রহে মাত্র ৬ রান যোগ করে ১৪১ রানে ফিরেছেন আগের দিন ধংসস্তুপ থেকে বাংলাদেশকে টেনে তোলার লড়াইয়ের অন্যতম নায়ক লিটন দাস। যে লড়াই আবার ষষ্ঠ উইকেটে গড়েছে বিশ্বরেকর্ডও।

৫ উইকেটে ২৭৭ রানে দিন শুরু করলেও মাত্র ৭ ওভার স্থায়ী ছিল মুশফিক-লিটন জুটি। মুশফিকুর রহিমের সঙ্গে ষষ্ঠ উইকেটে তাঁর মহাকাব্যিক জুটি থেমেছে ২৭২ রানে। লিটনের পর প্রায় তিন বছর পর টেস্ট দলে ফেরা মোসাদ্দেক ৩ বল খেলেই শূন্য রানে ফেরেন সাজঘরে।
৯২.১ ওভারে লিটন দাসকে ফিরিয়ে তাদের প্রতিরোধ ভেঙেছেন কাসুন রাজিথা। লঙ্কান পেসার একই ওভারে ফিরিয়েছেন মোসাদ্দেক হোসেনকেও। তবে এই দুইজনের বিদায়ের পরও ব্যক্তিগত দেড়শ রানের মাইলফলক ছুয়েছেন মুশফিক। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫৯ রান নিয়ে অপরাজিত থেকে ব্যাট করে যাচ্ছেন তিনি। তার সঙ্গী হিসেবে ক্রিজে রয়েছেন তাইজুল ইসলাম। বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ৩৪৩ রান।

এদিকে ষষ্ঠ উইকেটে লিটন-মুশফিক জুটি বাংলাদেশের সেরা তো অবশ্যই। কিন্তু ২৫ রানের কমে ৫ উইকেট হারানো কোনও দলের ষষ্ঠ উইকেটে শতরান ছাড়ানো জুটি এটাই প্রথম। লিটনের বিদায়ের আগ পর্যন্ত ২৭২ রান যোগ করেছে এই পার্টনারশিপ। এই জুটিতে ভর করেই বাংলাদেশ এখন সুবিধাজনক একটি জায়গায়।

টসে জিতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। শুরুতে বাংলাদেশকে কাঁপিয়ে দেয় লঙ্কান পেস বোলিং। ৪২ মিনিটে ৫ উইকেট হারানোর পর আর কোনও বিপদ ঘটতে দেয়নি লিটন-মুশফিক জুটি। অবশ্য উইকেট যে এখনও ব্যাটিং সহায়ক তার বড় প্রমাণ এই দুজনের অবিচ্ছিন্ন জুটি। শুরুর ব্যাটাররা কৌশলী হতে পারেননি বলেই প্রথম সেশনটা হয়ে থাকে বাজে ব্যাটিংয়ের অনন্য নিদর্শন।

এখন পর্যন্ত লঙ্কানদের সেরা বোলার রাজিথা। নিয়েছেন ক্যারিয়ার সেরা ৫ উইকেট। আসিথা নিয়েছেন দুটি।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2022
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930