অবরুদ্ধ ঢাকা আরিচা মহাসড়ক

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০১৮

অবরুদ্ধ ঢাকা আরিচা মহাসড়ক

সাদ্দাম হোসেন

নিরাপদ সড়ক চাই ব্যানারে শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার (২রা আগস্ট) সারাদিন ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় তারা বিভিন্ন যানবাহনের বডি ফিটনেস দেখে এবং চালকের ড্রাইভিং লাইসেন্স আছে কিনা তা চেক করে দেখে। তারা সরকারী যানবাহনগুলোকেও এক্ষেত্রে ছাড় দেয়নি। এসময় ঢাকা আরিচা মহাসড়কের প্রায় ৫ কিলোমিটার রাস্তায় যানজটের সৃষ্টি হয়। ফলে ভোগান্তিতে পড়ে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা যায়, সকাল থেকে সাভার ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ, সাভার মডেল কলেজ, অ্যাসেড স্কুলসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা সাভার সিটি সেন্টারের সামনে জড়ো হতে শুরু করে। পরে তারা রাস্তায় নেমে সড়ক অবরোধ করে এবং যানবাহনগুলোর ফিটনেস ও চালকের লাইসেন্স আছে কিনা তা চেক করে দেখে। এসময় তারা সরকারী যানবাহন এমনকি পুলিশের গাড়িগুলোকেও ছাড় দেয়নি।

শিক্ষার্থীরা এব্যাপারে বলেন, রাস্তায় অবৈধ যানবাহন চলাচল এবং অদক্ষ চালকদের জন্যই সকল প্রকার দূর্ঘটনা ঘটে। যদি সরকার এ বিষয়ে সুষ্ঠ নীতিমলা প্রণয়ন করত তবে এরকমটা হতো না। পুলিশ-প্রশাসনের দুর্নীতির কারণে আজ রাস্তায় অবৈধ যানবাহন চলাচল করতে পারছে এবং অদক্ষ চালকরা গাড়ি চালাচ্ছে। যদি পুলিশ তাদের দায়িত্ব পালনে তৎপর না হয় তবে কখনোই দূর্ঘটনা কমানো সম্ভব হবে না।

শিক্ষার্থীরা কতদিন তাদের আন্দোলন চালাবে এমন প্রশ্নের জবাবে তারা বলেন, যতদিন না সরকার তাদের ৯ দফা দাবি মেনে নিচ্ছে ততদিন পর্যন্ত তারা তাদের আন্দোলন চালাবে। তাদের এ দাবি সারা দেশের মানুষের দাবি। এদাবিগুলো আরো অনেক আগেই পূরণ করা উচিত ছিল বলে জানান শিক্ষার্থীরা।