অবরুদ্ধ মাদারীপুর

প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২০

অবরুদ্ধ  মাদারীপুর

অবরুদ্ধ করা হয়েছে মাদারীপুরের শিবচর । করোনাভাইরাস সংক্রমণ রোধে সেখানকার ২টি ওয়ার্ড ও ২টি গ্রামের জনগণের চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে প্রশাসন। ওই এলাকায় নতুন করে কেউ প্রবেশও করতে পারবে না, বেরও হতে পারবে না। সব গণপরিবহন, বিশেষ করে ঢাকা ও বিভিন্ন স্থান থেকে বাস বন্ধ ঘোষণা করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম। এদিকে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোন এলাকায় যদি করোনা পরিস্থিতির অবনতি ঘটে তাহলে প্রয়োজনে ওই এলাকাকে লকডাউন (অবরুদ্ধ) করা হবে। মন্ত্রী জানান, এখন পর্যন্ত বাংলাদেশে যে ১৭ জন করোনায় আক্রান্ত বলে চিহ্নিত হয়েছেন, তাদের বেশিরভাগের বাড়ি মাদারীপুর ও ফরিদপুর জেলায়। যদি অবস্থার আরও অবনতি হয় তাহলে ওই সব (মাদারীপুর-ফরিদপুর) এলাকা পূর্ণাঙ্গভাবে লকডাউন করা হবে। করোনাভাইরাসে আরও ৩ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৭ জনে।

বৃহস্পতিবার শিবচর উপজেলা পরিষদের সভায় প্রথম উপজেলার ওষুধ, মুদিসহ জরুরি সেবা বাদে সব দোকানপাট ও গণপরিবহন বন্ধ (লকডাউন) ঘোষণা দিলেও পরে তা সংশোধন করা হয়। স্থানীয় সংসদ সদস্য জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে সবাইকে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন।

জানা যায়, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক জরুরি সভার আয়োজন করে প্রশাসন। করোনা সংক্রমণ এড়াতে সভায় বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসন সূত্র নিশ্চিত করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় শিবচর পৌরসভার ২টি ওয়ার্ড, পাঁচ্চর ইউনিয়নের ১টি গ্রাম ও দক্ষিণ বহেরাতলা ইউনিয়নের ১টি গ্রামে কনটেইনমেন্ট ঘোষণা করা হয়েছে। এসব এলাকার মানুষদের চলাচল সীমিত করা হয়েছে। এছাড়া উপজেলার গণপরিবহন বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। সভায় বক্তারা জানান, সম্প্রতি জেলায় প্রায় সাড়ে ৩ হাজার প্রবাসী এসেছে। তার মধ্যে শিবচরেই এসেছে ৬৬৪ জন। জরুরি সভায় উপজেলা চেয়ারম্যান মো. সামসুদ্দিন খান, পৌরসভার মেয়র মো. আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান, সহকারী পুলিশ সুপার আবির হোসেন, ওসি আবুল কালাম আজাদ, প্রমুখ উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, এসব এলাকায় জনগণের চলাচল সীমিত করতে কঠোর থাকবে প্রশাসন। জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, করোনা সংক্রমণ এড়ানোর জন্য শিবচর পৌরসভার ২টি ওয়ার্ড ও ২ ইউনিয়নের ২ গ্রামের জনগণের চলাচল সীমিত করা হয়েছে। এই উপজেলার গণপরিবহন বিশেষ করে বাস বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এটাকে আমরা কনটেইনমেন্ট বলছি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ জানান, নতুন করে করোনা আক্রান্ত ৩ জনের মধ্যে একজন নারী, তার বয়স ২২ বছর। আর ২ জন পুরুষ। তারমধ্যে একজনের বয়স ৬৫ বছর। অন্যজনের বয়স ৩২ জন। নতুন আক্রান্ত তিনজন সংক্রমিত হয়েছে। তারা একই পরিবারের সদস্য। ইতালি ফেরত একজনের (কনট্যাক্টে) সংস্পর্শে এসেছে। তিনি ওই পরিবারের সদস্য এবং আগেই আক্রান্ত হয়েছে। আক্রান্ত তরুণীর উপসর্গ খুবই মৃদু। অন্য ২ জনের জ্বর। তারা হাসপাতালে চিকিৎসাধীন। তাছাড়া অন্য কোন সমস্যা তাদের নেই। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে এখন করোনাভাইরাস সন্দেহে ১৯ জন আইসোলেশনে আছে। ৪৩ জনকে কোয়ারেন্টিনে আছে।

দেশে করোনাভাইরাস ছড়াচ্ছে বিদেশ ফেরতরা। ইতালিসহ বিশ্বের যেসব দেশে করোনাভাইরাসে মানুষ আক্রান্ত হয়েছে। সেব দেশ থেকে যে সব বাংলাদেশি দেশে ফিরেছে ও স্বজনদের সঙ্গে মিসেছে তারা ও তাদের পরিবারের সদস্যরা প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। বিদেশ ফেরতদের কঠোরভাবে নজরদারি না থাকায় তাদের অজান্তে করোনাভাইরাসের বিস্তার ঘটছে।

চীন থেকে শুরু হওয়া করোনাভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়লেও গত ৮ মার্চ প্রথম বাংলাদেশে তিনজন রোগী শনাক্ত হয়। এ তিনজনের মধ্যে ২ জন ইতালি ফেরত। ইতালি ফেরত একজনের পরিবারের সদস্য ছিলেন আক্রান্ত তৃতীয় জন।

স্বাস্থ্য অধিদফতরের ডিজি বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারব। বিভিন্ন হাসপাতাল প্রস্তুত রয়েছে। যখনই দরকার তখন রোগী ভর্তি করা যাবে।

তিনি বলেন, কুয়েত মৈত্রী হাসপাতালে যে ধারণ ক্ষমতা তার সামান্য ব্যবহার হয়েছে। করোনাভাইরাসের রোগীর সংখ্যা বৃদ্ধি পেলে অন্য হাসপাতালে রোগী ভর্তির দরকার হতে পারে। তবে হাসপাতাল প্রস্তুত আছে। আর দেশের পরিস্থিতি বিবেচনা করে যখন যা দরকার সেটাই করা হবে। গত দুই মাস ধরে প্রস্তুতি নিচ্ছি। আমরা প্রস্তুতি নিয়েছি। বাংলাদেশে এরকম পরিস্থিতি হবে না।

অন্যদিকে করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও জনসচেতনতার অভাবে বিভিন্ন পাড়া-মহল্লায় স্কুলছাত্ররা রাস্তায় ঘোরাফেরা করছে। তাদের মধ্যে সচেতনতা না বাড়ানোর কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চিকিৎসকদের নিজের সুরক্ষার অভাব রয়েছে। পর্যাপ্ত পোশাকসহ অন্যান্য সুরক্ষা সরঞ্জামের অভাব রয়েছে। বৃহস্পতিবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কিছু জুনিয়র চিকিৎসক (ইন্টার্ন) কিছু সময় কর্মবিরতি পালন করছে। পরে স্থানীয় স্বাচিপ নেতারা তার সমাধান করেছেন। এখনও পোশাকসহ অন্যান্য সরঞ্জামের পর্যাপ্ত অভাব রয়েছে বলে অনেক বিশেষজ্ঞ মন্তব্য করেন।

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930