অবশেষে পর্যটনের দ্বার খুলছে মালদ্বীপ

প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২১

অবশেষে পর্যটনের দ্বার খুলছে মালদ্বীপ

পূর্ব ঘোষণা অনুযায়ী বাংলাদেশ-ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর পর্যটকদের জন্য আগামীকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে খুলছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ।

দেশটির পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, মালদ্বীপে পৌঁছানোর পর কোনো পর্যটকের যদি কোভিডের উপসর্গ না থাকে তাহলে তাদেরকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে এক বছর বয়সী বাদে সবার আরটি-পিসিআর টেস্টে করোনা নেগেটিভের প্রমাণ দিতে হবে।

দেশটির পর্যটন মন্ত্রণালয় আরও জানিয়েছে, যদি কেউ মালদ্বীপ ভ্রমণের দুই সপ্তাহ আগে কোভিড টিকার দুই ডোজ নিয়ে থাকেন তাহালে কোয়ারেন্টাইন ছাড়া তারা মালদ্বীপ ঘুরতে পারবেন। তবে তাদেরও ভ্রমণের ৯৬ ঘণ্টা আগে আরটি-পিসিআর টেস্টে নেগেটিভ হতে হবে।

এছাড়া যারা মালদ্বীপ যেতে চান তাদের মালদ্বীপ পৌঁছানোর ২৪ ঘণ্টা আগে দেশটির ইমিগ্রেশন বিভাগের ওয়েব পোর্টালে ঢুকে স্বাস্থ্যগত ঘোষণাপত্র দাখিল করতে হবে। ডাউনলোড করতে হবে মালদ্বীপ কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ এবং জনসম্মুখে গেলে মাস্ক পরতে হবে।

বাংলাদেশি পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই যে ৪০টি দেশে যেতে পারেন তার একটি মালদ্বীপ। তাই বাংলাদেশ থেকে কেউ দেশটি যেতে চাইলে আগাম ভিসার প্রয়োজন পড়বে না। তবে পাসপোর্ট হতে হবে বৈধ এবং অন্তত পাসপোর্টের এক মাস মেয়াদ থাকতে হবে।

দক্ষিণ এশিয়ার পর্যটকদের জন্য মালদ্বীপের দ্বার উন্মক্ত করে দেওয়ার ঘোষণা এসেছিল গত জুনে। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহীম সলিহ এই ঘোষণা দিয়েছিলেন। ঘোষণা অনুযায়ী ছোট এই দ্বীপরাষ্ট্রটি আগামীকাল ১৫ জুলাই থেকে যেতে পারবেন এ অঞ্চলের পর্যটকরা।

 

ছড়িয়ে দিন