অবৈধ ও নকল মোবাইল সেট বন্ধ করা হবে : তারানা হালিম

প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০১৬

অবৈধ ও নকল মোবাইল সেট বন্ধ করা হবে : তারানা হালিম

এসবিএন ডেস্ক: অবৈধভাবে আমদানি করা বা নকল মোবাইল হ্যান্ডসেট বন্ধ করার প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের কাজ শেষ হওয়ার পর অবৈধ হ্যান্ডসেট বন্ধের এই উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার সচিবালয়ে টেলিকম খাতের প্রতিবেদকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) এর নতুন কমিটির নেতা ও সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন প্রতিমন্ত্রী। তারানা এর আগে জানিয়েছিলেন, আগামী ফেব্রুয়ারি থেকে গ্রাহকের কাছে থাকা মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের প্রক্রিয়া শুরু হবে।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মোবাইল হ্যান্ডসেটের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বরের জন্য একটি ডেটাবেজ করা হচ্ছে। বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনও (বিএমপিআইএ) তাদের নিজস্ব ডেটাবেজ করছে।

আগামী ৬ ফেব্রুয়ারি তাদের সফটওয়্যার চালু হবে। বেসরকারি উদ্যোগে চালু হলেও এ ডেটাবেজ বিটিআরসি সংরক্ষণ করবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বৈধপথে আসা হ্যান্ডসেটগুলোর আইএমইআই নম্বর সেখানে থাকবে। এ পদ্ধতি চালু হওয়ার পর এক সময় অবৈধ হ্যান্ডসেটগুলো বন্ধ করে দেয়া হবে।

সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতি নিবন্ধনের কাজ শেষ হলে সবার পরিচয় নিশ্চিত হওয়া যাবে। কোনো অবৈধ বা নকল আইএমইআই এর হ্যান্ডসেট যেন চালু না থাকে সে বিষয়েও উদ্যোগ নেবে বিটিআরসি। কোনো হ্যান্ডসেট চালু হওয়ার পর তার আইএমইআই নম্বর স্বয়ংক্রিয়ভাবে অপারেটরদের কাছে চলে যায়।

অপারেটররা ইচ্ছা করলে সেই হ্যান্ডসেটের সংযোগ বন্ধ করতে পারেন বলে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জানান। তবে কবে নাগাদ ওই প্রক্রিয়া শুরু হবে তার সুনির্দিষ্ট সময় তারানা হালিম জানাননি। অনেক ক্ষেত্রেই বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করতে গিয়ে গ্রাহকদের ফিরে যেতে হচ্ছে- এমন অভিযোগ পাওয়ার কথা জানিয়ে তারানা বলেন, একজনকেও ফিরিয়ে দেয়া যাবে না, আগামী বৃহস্পতিবার অপারেটরদের সঙ্গে বৈঠকে এসব বিষয়ে আলোচনা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

May 2022
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031