অভ্যাসে পরিণত হয়েছে ডেটিং অ্যাপ

প্রকাশিত: ৯:০২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৫

অভ্যাসে পরিণত হয়েছে ডেটিং অ্যাপ

এসবিএন ডেস্ক:
ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনের এক প্রতিবেদনে তুলে ধরা হয় এক দল মানুষের কথা। তারা সবাই বন্ধু। কাজ সেরে এক সঙ্গে আড্ডা দিচ্ছেন। কিন্তু এটা আড্ডা হচ্ছে না। তারা সবাই যার যার মোবাইলে ব্যস্ত। এদের সবার সঙ্গী-সঙ্গিনী থাকলেও ডেটিং অ্যাপে মজেছেন।

বিশেষজ্ঞের মতে, এই মানুষগুলো সবাই এক সঙ্গে থেকেও একা। বিশেষ করে মিলেনিয়ালরা ডেটিং অ্যাপের কারণে সবাই একা হয়ে গেছেন। এর মাধ্যমে তারা সব সময় একটা আবেগপূর্ণ মানসিকতার মধ্য দিয়ে সময় পার করেন। তারা ডেটিং অ্যাপের মাধ্যমে একঘেয়েমি থেকে দূরে থাকতে চান। এতে তারা আনন্দ পেতে চান। আর নতুন ডেটের সঙ্গে ডেটিং করার উদ্দেশ্যে ভিন্ন ঘরানার জীবনযাপনে অভ্যস্ত হয়ে ওঠেন তারা। তবে অনেকের ক্ষেত্রে এটা বেশ কাজের হয়ে ওঠে। মূলত সময় ও অর্থ ক্ষয় না করে সহজেই সঙ্গী-সঙ্গিনী খুঁজে নিতে এর চেয়ে ভালো উপায় আর হয় না বলেই মনে হয়।

বর্তমানে ডেটিং অ্যাপ এক সামাজিক অভ্যাস গড়ে তুলেছে। এটি মানুষের জীবনে যোগ করছে নানা নতুন অভিজ্ঞতা। মানুষ একাকী হয়ে পড়ছে। তার জীবনে অনেক বেশি ব্যক্তিগত সময় চলে আসছে। গোপনীয়তার পাল্লা ভারী হচ্ছে। প্রায়ই তারা এ নিয়ে দারুণ অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েন। এমনকি ডেটিং অ্যাপের মাধ্যমে দুজন মানুষের মধ্যে ভাব জমলে যা ভার্চুয়াল থাকে। দূর থেকে ডিজিটাল ব্যবস্থায় এই অন্তরঙ্গতা কতটুকু দিতে পারে তা ভাবার বিষয়। সম্পর্কে মানুষ কৃত্রিমতার ওপর নির্ভর হয়ে পড়ছে। ডেটিং অ্যাপের গোটা বিষয় একান্ত ব্যক্তিগত হয়ে রয়েছে।

তবে পরে সোশাল মিডিয়া এসে ব্যক্তিগত ও সামাজিক বিষয়ের মাঝের দেয়ালটিকে অনেকটা ভেঙে ফেলেছে। তবে ইন্টারনেট-ভিত্তিক ডেটিং অ্যাপ মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক স্থাপনে ভৌগলিক সীমাবদ্ধতা ভেঙে ফেলেছে। কিন্তু অবস্থা বেগতিক। বিহেভিয়োরাল সাইকোলজি বলছে, ২০৪০ সালের মধ্যে মানুষ পুরোপুরি ভার্চুয়াল ডেটিংয়ে আসক্ত হয়ে পড়বেন।

শেষ পর্যন্ত ডেটিং অ্যাপ শক্তিশালী হয়েছে ডিজিটাল সোশাল নেটওয়ার্কের কারণে, যৌন চাহিদার কারণে নয়। মিলেনিয়ালরা কিছু সময়ের জন্যে ডেটিং অ্যাপ ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছে। কারণ তাদের সেখানে ঢুঁ মারতে বা আলাপচারিতা করতে কোনো সমস্যা হয় না। তবে বেশিরভাগ ডেটিং অ্যাপই বেশ গোলমেলে। কিন্তু প্রাপ্তি যদি শূন্য থেকেই যায়, তবে ডেটিং অ্যাপ বড় ধরনের সমস্যা হয়ে দেখা দিতে পারে জীবনে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

http://jugapath.com