অরুণ দাশগুপ্তের মৃত্যু প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রীর শোক

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২১

অরুণ দাশগুপ্তের মৃত্যু প্রধানমন্ত্রী ও  তথ্যমন্ত্রীর শোক

প্রথিতযশা সাংবাদিক, কবি ও সাহিত্যের বটবৃক্ষ অরুণ দাশগুপ্ত বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন। আজ দুপুর ১২টা ২০ মিনিটে তিনি চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিক ও কবি অরুণ দাশগুপ্তের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোক বার্তায়, প্রধানমন্ত্রী মৃতের আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

অপর শোক বার্তায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ প্রয়াতের বিদেহী আত্মার শান্তিকামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

চট্টগ্রাম-৭ আসনের সংসদ সদস্য ড. হাছান মাহমুদ তাঁর শোকবার্তায় বলেন, দৈনিক আজাদীর সাবেক সহযোগী সম্পাদক ও অসংখ্য কাব্য ও প্রবন্ধ প্রণেতা অরুণ দাশগুপ্ত সাহিত্য ও সাংবাদিকতায় যে অবদান রেখেছেন তা স্মরণীয় হয়ে থাকবে।

অরুণ দাশগুপ্ত জন্মেছিলেন পটিয়ার ধলঘাটে ১৯৩৬ সালে। বাবা অবিনাশ চন্দ্র দাশগুপ্ত ও মা হেমপ্রভা দাশগপ্ত। ব্যক্তিগত জীবনে সংসারী হননি তিনি।

চট্টগ্রামের সাংবাদিক জগতের বটবৃক্ষ অরুণ দাশগুপ্ত সবার কাছে পরিচিত ছিলেন ‘দাদামণি’ হিসেবে। চিরকুমার অরুণ দাশগুপ্ত প্রাচীনতম দৈনিক আজাদীর প্রয়াত সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদের হাত ধরে ১৯৭৩ সালে যোগ দেন দৈনিক আজাদীতে। ছিলেন পত্রিকাটির সিনিয়র সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক। তাঁর পরিচালনায় আজাদীর সাহিত্যপাতা ওইসময়ে পাঠককূলে বেশ সমাদৃত ছিল।

কবিতা, চিত্রকলা, ছোটগল্প, সংগীত ক্ষেত্রে অরুণ দাশগুপ্তের অবাধ বিচরণ। বৌদ্ধ একাডেমি পুরস্কারসহ অনেক পুরস্কার, সাহিত্য সংস্কৃতি কর্মীদের অগাধ শ্রদ্ধা অর্জনকারী অরুণ দাশগুপ্ত রচিত ও প্রকাশিত গ্রন্থাবলী- রবীন্দ্রনাথের ছয় ঋতুর গান ও অন্যান্য, নবীনচন্দ্র সেন, কবিতা চিন্তা ও অন্যান্য প্রবন্ধ, কবিতার বই- খা-বদাহন। তাঁর সাংবাদিক জীবনের বর্ণাঢ্য কর্মকাণ্ড তাঁকে ঈর্ষণীয় স্থান দান করেছে।

অরুণ দাশগুপ্তের মৃত্যুতে চট্টগ্রামের সাংবাদিক সমাজসহ বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ তাঁর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন

 

 

এদিকে কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক অরুণ দাশগুপ্তের
মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

শনিবার দুপুরে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে নিজ বাড়িতে  বয়সে অরুণ দাশগুপ্তের প্রয়াণের সংবাদে মন্ত্রী প্রয়াতের বিদেহী আত্মার শান্তিকামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

চট্টগ্রাম ৭ আসনের সংসদ সদস্য ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় বলেন, দৈনিক আজাদীর সাবেক সহযোগী সম্পাদক ও অসংখ্য কাব্য ও প্রবন্ধ প্রণেতা অরুণ দাশগুপ্ত সাহিত্য ও সাংবাদিকতায় যে অবদান রেখেছেন তা স্মরণীয় হয়ে থাকবে।

ছড়িয়ে দিন