দেশে সাম্প্রদায়িকতার হুমকি বিরাজ করছে : সংস্কৃতিমন্ত্রী

প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, জুন ১২, ২০১৮

দেশে সাম্প্রদায়িকতার হুমকি বিরাজ করছে : সংস্কৃতিমন্ত্রী

মঙ্গলবার রাজধানীর কসমস সেন্টারে ‘বাউল দর্শন, সাহিত্য ও সঙ্গীত’ নিয়ে আয়োজিত কসমস সংলাপে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে গেলেও দেশে সাম্প্রদায়িকতার হুমকি বিরাজ করছে বলে মন্তব্য করেছেন । এ হুমকি মোকাবেলায় মানুষকে তাদের জীবনে বাউল দর্শন, মানবতার দর্শন, ভালোবাসা ও ঐক্যের চর্চা করার পাশাপাশি তরুণদের সামাজিক ঐকতানের চেতনায় সংযুক্ত করতে হবে বলে মনে করেন তিনি।

অতীতে বাউলরা কয়েকবার হামলার শিকার হয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, আমরা মনে হয় না এগুলো বিচ্ছিন্ন ঘটনা। এগুলো ছিল পরিকল্পিত হামলা। যারা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাস করে না, তারাই বাউলদের ওপর এসব হামলা চালিয়েছিল।

মন্ত্রী বলেন, সাম্প্রদায়িকতা বিরাট চ্যালেঞ্জ। ধর্মের নামে মানুষের মাঝে বিভেদ সৃষ্টি এবং তাদের আলাদা করার অপচেষ্টা সম্প্রতি তীব্র হয়ে উঠেছে। জনগণ ব্রিটিশ আমল থেকে সা¤প্রদায়িকতার বিষ বহন করছে এবং পাকিস্তান আমলে ও পরবর্তী সময়ে তা আরো বিস্তার লাভ করেছে। অসাম্প্রদায়িক রাষ্ট্রের স্বপ্ন দেখা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পর বাংলাদেশ উল্টোপথে হাঁটা শুরু করেছিল।
অনুষ্ঠানে বিশিষ্ট লালন গবেষক ড. আনোয়ারুল করীম, বাংলা একাডেমির উপ-পরিচালক তপন কুমার বাগচি, লেখক ও গবেষক সুমন কুমার দাস এবং সঙ্গীত শিল্পী মাকসুদুল হক বাউল দর্শন, সাহিত্য ও সঙ্গীত নিয়ে বক্তব্য দেন।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ডেনভারের অধ্যাপক ও জন ইভান্স ডিস্টিংগুইসড অধ্যাপক হায়দার এ খানের সভাপতিত্বে সংলাপে স্বাগত বক্তব্য দেন কসমস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাহার খান।

অধ্যাপক হায়দার খান বলেন, এই অস্থির সময়ে বাউল দর্শন, সাহিত্য ও সঙ্গীত নিঃসন্দেহে তাদের ঐতিহাসিক প্রগতিশীল ভূমিকা পালন করে যাবে। বাউল শিল্প ও দর্শন বৈশ্বিক ন্যায়বিচারের বর্তমান স্লোগানের অংশ বলেও মন্তব্য করেন তিনি।

Calendar

February 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  

http://jugapath.com