অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে সমতায় ফিরল ভারত

প্রকাশিত: ২:৩৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২২

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে সমতায় ফিরল ভারত

ছবি সংগৃহীতঃ

আন্তর্জাতিক ক্রীড়া ডেস্কঃ

 

 

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে সমতায় ফিরল ভারত।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে চার উইকেটে পরাজিত হয় ভারতীয় দল।

 

তাই সিরিজ জয়ের আশা বজায় রাখতে শুক্রবার দ্বিতীয় ম্যাচে জিততেই হতো টিম ইন্ডিয়াকে। সেই লক্ষ্যেই শুক্রবার একাদশে দুই বদল করে মাঠে নামে টিম ইন্ডিয়া। নিজেদের লক্ষ্যে সফলও হল ভারতীয় দল।

 

ছয় উইকেটে ম্যাচ জিতে সিরিজে সমতায় ফিরল টিম ইন্ডিয়া। সৌজন্যে মূলত অধিনায়ক রোহিত শর্মা।

 

 

ভারতের হয়ে ৪৬ রানের অপরাজিত ইনিংস খেললেন রোহিত।

 

আট ওভারে ৯১ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে এদিন রোহিত এবং রাহুল শুরুটা দারুণভাবেই করেন। তিন ওভার হওয়ার আগেই ৩৯ রান যোগ করেন দুইজনে।

 

গত ম্যাচে অর্ধশতরান করলেও এদিন ১০ রানের বেশি করতে পারেননি রাহুল। বিরাট কোহলিও ১১ রানে আউট হন। কোহলি ও সূর্যকুমার যাদবকে পরপর বলে ফিরিয়ে ভারতকে চাপে ফেলে দিয়েছিলেন অ্যাডাম জাম্পা। তবে রোহিত নিজের খেলা চালিয়ে যান।

 

এদিকে হার্দিক পাণ্ড্য ৯ রানে আউট হলে দীনেশ কার্তিক ব্যাটে নামেন। ‘ফিনিশার’ ডিকে নিজের কাজটা দারুণভাবে করেন। দুই বল খেলেই একটি ছয় ও একটি চার হাঁকিয়ে ভারতকে চার বল বাকি থাকতেই ছয় উইকেটে ম্যাচ জিতিয়ে দেন কার্তিক।

 

 

এদিন তারকা বোলার জসপ্রীত বুমরা ভারতীয় একাদশে ফেরেন। দীনেশ কার্তিক বাদ না পড়লেও, ঋষভ পন্থকে বাড়তি ব্যাটার হিসাবে একাদশে সুযোগ দেওয়া হয়।

 

বাদ পড়েন উমেশ যাদব ও ভুবনেশ্বর কুমার। ভেজা মাঠের জন্য আড়াই ঘণ্টা পরে এদিনের ম্যাচ শুরু হয়।

 

 

শুক্রবার  ২০ ওভারের বদলে ম্যাচ কমিয়ে আট ওভারের করে দেওয়া হয়। এই ম্যাচে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা।

 

 

আট ওভারের ম্যাচে অস্ট্রেলিয়া পাঁচ উইকেটের বিনিময়ে ৯০ রান তোল। অস্ট্রেলিয়ার হয়ে অধিনায়ক অ্যারন ফিঞ্চ এবং ম্যাথু ওয়েড দুর্দান্ত ব্যাট করেন।

 

ভারতের হয়ে সর্বাধিক দুই উইকেট নেন অক্ষর পটেল। এক উইকেট পান জসপ্রীত বুমরাও।

 

 

অল্প ওভারের ম্যাচে তাই অস্ট্রেলিয়া শুরু থেকেই দুই অজি ওপেনার অ্যারন ফিঞ্চ এবং ক্যামেরন গ্রিন আগ্রাসী ভঙ্গিমায় ব্যাট করা শুরু করেন। হার্দিক পাণ্ড্যর প্রথম ওভারে ১০ রান উঠে।

 

 

দ্বিতীয় ওভারে অক্ষর পটেল বল করতে এসেই ভারতকে সাফল্য এনে দেন।

 

 

প্রথমে পাঁচ রানে গ্রিনকে রান আউট করেন কোহলি। ম্যাক্সওয়েলকে শূন্য রানে বোল্ড করেন অক্ষর। নিজের পরের ওভারে দুই রানে টিম ডেভিডকেও ফেরান অক্ষরই।  গত ম্যাচে পাওয়া নিজের ফর্ম অব্যাহত রাখেন ম্যাথু ওয়েড।

 

 

ফিঞ্চ ১৫ বলে ৩১ রান করে আউট হলেও, ২০ বলে বিধ্বংসী ৪৩ রানের ইনিংস খেলেন ওয়েড। মূলত ফিঞ্চ এবং ওয়েডের দৌলতেই পাঁচ উইকেটে ৯০ রান তোলে অস্ট্রেলিয়া। নিজের কামব্যাক ম্যাচে সেট ফিঞ্চকে নিখুঁত ইয়র্কারে বোল্ড করেন বুমরা। প্রতিপক্ষ অধিনায়কের উইকেটের পাশাপাশি তাঁর বাহবাও কুড়িয়ে নেন ভারতীয় তারকা বোলার।

 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক রানের মালিক রোহিত শর্মাই। তবে বিশ ওভারের ক্রিকেটে আন্তর্জাতিক স্তরে ছয় মারার পরিসংখ্যানে ‘হিটম্যান’-এর থেকে এগিয়ে ছিলেন নিউজিল্যান্ডের তারকা ওপেনার মার্টিন গাপ্টিল। কিউয়ি তারকা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৭২টি ছয় মেরেছেন। অবশ্য গত ম্যাচেই নিজের ইনিংসে একটি ছয় মেরে গাপ্টিলের এই রেকর্ডে ভাগ বসিয়েছিলেন রোহিত।

শুক্রবার সেই রেকর্ড এককভাবে নিজের দখলে করে নিলেন ভারতীয় অধিনায়ক। জস হ্যাজেলউডের বিরুদ্ধে ভারতীয় ইনিংসের প্রথম ওভারে দুই ছক্কা মেরে গাপ্টিলকে টপকে যান রোহিত। রোহিতের ২০ বলে ৪৬ রানের ইনিংসে ভর করেই ভারতীয় দল এদিন ম্যাচ জিতে নেয়। রোহিতের ইনিংস সাজানো ছিল চারটি চার ও সমসংখ্যক ছক্কায়।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930