আইসিসির বর্ষসেরা হলেন ওয়ানডে দলে মুস্তাফিজ

প্রকাশিত: ৭:৫৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০১৫

আইসিসির বর্ষসেরা হলেন ওয়ানডে দলে মুস্তাফিজ

এসবিএন ডেস্ক: আবির্ভাবেই সাড়া ফেলে দেওয়া বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমানের মুকুটে যোগ হলো আরেকটি পালক। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিনি জায়গা করে নিয়েছেন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা ওয়ানডে একাদশে।

বুধবার আইসিসি ২০১৫ সালে বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দলের তালিকা প্রকাশ করে।

দক্ষিণ আফ্রিকার এবিডি ভিলিয়ার্সকে অধিনায়ক করে ঘোষিত আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের একাদশে দক্ষিণ আফ্রিকার তিনজন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলংকার দু’জন করে এবং বাংলাদেশ ও ভারতের একজন করে খেলোয়াড় স্থান পেয়েছেন।

ব্যাটিং অর্ডার অনুসারে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের সদস্যরা হলেন- তিলকারত্নে দিলশান (শ্রীলংকা), হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক, শ্রীলংকা), এবিডি ভিলিয়ার্স (অধিনায়ক, দক্ষিণ আফ্রিকা), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), রস টেইলর (নিউজিল্যান্ড), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মোহাম্মদ শামি (ভারত), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ) ও ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)। এছাড়া দ্বাদশ খেলোয়াড় হিসেবে দলে আছেন ইংল্যান্ডের জো রুট।

চলতি বছর ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় মুস্তাফিজের। প্রথম ম্যাচে ৫ উইকেটের পর দ্বিতীয় ম্যাচে ৬ উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বে রীতিমতো হইচই ফেলে দেন বাঁহাতি এই পেসার। এখন পর্যন্ত মাত্র ৯টি ওয়ানডে খেলা মুস্তাফিজের উইকেট সংখ্যা ২৬টি, যার মধ্যে ৫ উইকেট নিয়েছেন তিনবার। মাত্র ৯ ওয়ানডে খেলেই তিনবার পাঁচ উইকেট শিকার করা প্রথম বোলার মুস্তাফিজ।

এদিকে আইসিসির বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক করা হয়েছে ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক অ্যালিস্টার কুককে। টেস্ট দলের একাদশে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তানের তিনজন করে খেলোয়াড় জায়গা পেয়েছেন। বাকি দু’জন নিউজিল্যান্ডের। আর দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন ভারতের একজন।

ব্যাটিং অর্ডার অনুযায়ী বর্ষসেরা টেস্ট দলের সদস্যরা হলেন- ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), অ্যালিস্টার কুক (অধিনায়ক, ইংল্যান্ড), কেইন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ইউনিস খান (পাকিস্তান), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), জো রুট (ইংল্যান্ড), সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক, পাকিস্তান), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইয়াসির শাহ (পাকিস্তান) ও জস হ্যাজেলউড (অস্ট্রেলিয়া)। এছাড়া দ্বাদশ খেলোয়াড় হিসেবে দলে জায়গা পেয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

ছড়িয়ে দিন