আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০

আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এ সময়ে সরকারি-বেসরকারি সব ধরনের অফিস বন্ধ থাকবে। তবে কাঁচাবাজার, খাবার ও ওষুধের দোকান, হাসপাতাল এবং জরুরি সেবা এই সাধারণ ছুটির আওতার বাইরে থাকবে।

সোমবার (২৩ মার্চ) বিকেলে সচিবালয়ে জরুরি এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

সরকারের এই ঘোষণার ফলে একটানা ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের দিন থেকে পরবর্তী ১০ দিন সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। এর মধ্যে ২৭ ও ২৮ মার্চ এবং ৩ ও ৪ এপ্রিল শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি। মাঝের ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সময়ও সাধারণ ছুটি থাকবে।

ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। বৈঠক শেষে প্রধানমন্ত্রী আমাদের সুনির্দিষ্ট কিছু নির্দেশনা দিয়েছে। এর মধ্যে প্রথম সিদ্ধান্তটি হচ্ছে, আগামী ২৬ মার্চ সরকারি ছুটি। এর পরের দুই দিন সাপ্তাহিক ছুটি। এর পরের পাঁচ দিন ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হচ্ছে। ৩ ও ৪ এপ্রিলের সাপ্তাহিক ছুটিও এর মধ্যে সংযুক্ত থাকবে। ফলে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি চলবে। কাঁচাবাজার, খাবার ও ওষুধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবা শুধু এই সাধারণ ছুটির বাইরে থাকবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সাধারণ ছুটির মধ্যে কোনো অফিস-আদালতকে কাজ চালিয়ে যেতে হলে অনলাইন কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এই সময়ে গণপরিব্হনের চলাচল সীমিত থাকবে। তবে জনগণের প্রয়োজন বিবেচনায় ব্যাংকগুলোকে সীমিত আকারে কার্যক্রম পরিচালনায় নির্দেশনা দেবে বাংলাদেশ ব্যাংক। করোনাভাইরাসেনর সংক্রমণ প্রতিরোধের জন্য যে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, তা নিশ্চিত করার জন্য সেনাবাহিনী মাঠে থাকবে। প্রধানমন্ত্রী কার্যালয়ে মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ছড়িয়ে দিন