আগামী ৫ বছরে ৫ শতাংশ দারিদ্র্য কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছে সরকার ঃপররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১২:১৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ৫, ২০২০

আগামী ৫ বছরে ৫ শতাংশ দারিদ্র্য কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছে  সরকার ঃপররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের জিডিপি’র প্রবৃদ্ধি সর্বোচ্চ। আমরা গত দশকে দারিদ্র্য অর্ধেকে কমিয়ে এনেছি। এতে আত্মতুষ্টির সুযোগ নেই। আমাদের পথ চলা এখনো শেষ হয়নি। আগামী ৫ বছরে ৫ শতাংশ দারিদ্র্য কমিয়ে আনার পরিকল্পনা গ্রহণ করেছে বর্তমান সরকার।
পররাষ্ট্রমন্ত্রী আজ রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে ‘আবু আহমদ আব্দুল হাফিজ- সৈয়দা শাহার বানু চৌধুরী বৃত্তি ও সিলেট গৌরব সস্মাননা ২০২০’ প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
এই শিক্ষাবৃত্তি এবং সম্মাননা সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মা-বাবার নামে চালু আছে।
তাঁর বাবা ও মা দুজন’ই শিক্ষানুরাগী ছিলেন। তাঁর মা সৈয়দা শাহার বানু চৌধুরী সিলেটে শিক্ষা বিস্তারে ভূমিকা রাখেন বলেও তিনি উল্লেখ করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, গুণীজনের পদাঙ্ক অনুসরণ করলে দেশ এগিয়ে যাবে। দেশমাতৃকার ভক্তি নিয়ে স্বদেশের কল্যাণে কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব হবে।
তিনি বলেন, আমি প্রধানমন্ত্রীকে স্বল্পসুদে শিক্ষা ঋণ চালু করার অনুরোধ করেছি। ছাত্ররা ঋণ নিলে দায়বদ্ধতা সৃষ্টি হবে। শিক্ষা শেষে কর্মজীবনে গিয়ে তারা এ ঋণ শোধ করে দেবে।
অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ২ হাজার শিক্ষার্থীকে এককালীন শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। তাছাড়া সিলেটের অধিবাসী ১৩ জন গুণী ব্যক্তিকে সিলেট গৌরব সম্মাননা-২০২০ প্রদান করা হয়।
সম্মাননাপ্রাপ্তরা হলেন, সমাজকল্যাণ সচিব মোহাম্মদ জয়নাল বারী, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ শামস্-উল ইসলাম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আরিফুর রহমান অপু, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমান, বিআরটিসির চেয়ারম্যান মো. এহছানে এলাহী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবিরুল ইজদানি খান, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব জহুরুল ইসলাম রোহেল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আমীন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অতিরিক্ত সচিব মো. শফিউল হক এবং রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুকুজ্জামান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, গুণীজনকে স্বীকৃতি দিলে জাতি এগিয়ে যাবে। তাছাড়া মেধাবীদের সুযোগ না দিলে তারা এগিয়ে যেতে পারবে না।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930