শহীদ পন্ডিত সারদা-অন্নদা ফাউন্ডেশন সম্মাননা পেলেন রফিকুর রহমান

প্রকাশিত: ৯:১৪ পূর্বাহ্ণ, জুলাই ২৬, ২০২৩

শহীদ পন্ডিত সারদা-অন্নদা ফাউন্ডেশন সম্মাননা পেলেন  রফিকুর রহমান

মুক্তিযুদ্ধের অনন্য চিত্র ধারণের জন্য আজীবন সম্মাননা পেলেন ৭৩ বছরের তরুণ চিত্রগ্রাহক রফিকুর রহমান । শহীদ পন্ডিত সারদা-অন্নদা স্মৃতি ফাউন্ডেশনের পক্ষ থেকে তাঁকে এই সম্মাননা দেয়া হয় ।

মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন সংরক্ষণ ও ইতিহাস গবেষণায় কাজ করার লক্ষ্যে মৌলভীবাজারে যাত্রা শুরু করেছে শহীদ পন্ডিত সারদা-অন্নদা স্মৃতি ফাউন্ডেশন ।

গত ২২ জুলাই শনিবার বিএসএমএমইউ হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব এর সভাপতিত্বে মৌলভীবাজার পৌর অডিটরিয়মে সেই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন আহমেদ ।
প্রধান আলোচক ছিলেন শহীদ পন্ডিত সারদা-অন্নদা স্মৃতি ফাউন্ডেশনের  সাধারণ সম্পাদক কবি সৌমিত্র দেব ।
বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান ,অতিরিক্ত জেলা প্রশাসক প্রভাংশু সোম মহান,  কবি শাহিদা ইসলাম, রয়টার্সের বাংলাদেশ প্রতিনিধি রুমা পাল ও শিল্পী আরিফুর রহমান নিরব । বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের গবেষক ও লেখক সরওয়ার আহমদ, ডাক্তার অঞ্জন ভৌমিক , এডভোকেট আবু রেজা সিদ্দিকী ইমন, খছরু চৌধুরী, সুনীল শৈশবসহ অন্যন্যরা। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শহীদ পন্ডিত সারদা-অন্নদা স্মৃতি ফাউন্ডেশন পরিবারের সদস্য কল্যাণী দাশ গুপ্ত।

রফিকুর রহমানের বাবার নাম এম এ কাদের । মায়ের নাম মাজেদা বেগম । ঢাকার মুন্সিগঞ্জে ১৯৫০ সালের ২০ জানুয়ারি জন্মগ্রহণ করেন ।

১৯৬৮ সাল থেকে তিনি ফটো সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সে দীর্ঘদিন কাজ করেছেন । তাঁকে সবাই রয়টার্সের সাংবাদিক হিসেবে চেনেন । সেখান থেকে এ বছর অবসর নিয়েছেন।
৫৫ বছরের এই ক্যারিয়ারে তাঁর ঝুলিতে যোগ হয়েছে অনেক কিছু । ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি অনেক মূল্যবান ছবি তুলেছেন , যা এখন প্রামান্য দলিল হয়ে আছে ।

ছবি তুলতে গিয়েই তিনি হয়ে পড়েছেন  জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ  মুজিবুর রহমানের স্নেহধন্য ।

 

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930