আজ কবি নূরুল হকের জন্মদিন

প্রকাশিত: ৮:১৯ পূর্বাহ্ণ, মার্চ ৮, ২০২৩

আজ কবি নূরুল হকের জন্মদিন

 

সময়ের খুব আলোচিত কবি নূরুল হকের জন্মদিন আজ।

 

নূরুল হক প্রধানত একজন কবি ও সময় সচেতন ছড়াকার ও কথাসাহিত্যিক।

 

সাহিত্যের আঙিনায় তার পরিচিতি বেশ প্রসারিত । গল্প, কবিতা, ছড়া ও গান লিখায় তিনি অতি পারদর্শী। সময়কে ধারণ করে তিনি লিখে চলেছেন অবিরাম প্রায় তিন যুগ ধরে। তার মৌলিক ইংরেজি কবিতা সমগ্র পৃথিবীতে সন্মানের সাথেই প্রশংসিত হচ্ছে। তিনি আন্তর্জাতিক সাহিত্য সংস্থা World Nation Writers Union কর্তৃক ২০১৮ সালে World Laureate in Literature নির্বাচিত হয়েছিলেন।

নূরুল হক ১৯৬৫ সালের ৮ ই মার্চ কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার অন্তর্গত গুণবতীর পরিকোট গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম লাতু মিয়া ছিলেন গ্রাম্য সমাজ সেবক। শতবর্ষকাল ধরে বেঁচে থাকা মা সাধারণ গৃহিনী হিসেবে পরিচিত।
নূরুল পরিকোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়েছেন । এরপর গুনবতী উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাশ করেন। অত:পর সুইডিশ বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি, কাপ্তাই থেকে প্রকৌশল ডিপ্লোমা ও স্নাতক ডিগ্রী (AMIE) অর্জন করেন।
কবি নূরুল হকের শিক্ষাজীবন অতীব বৈচিত্র্যপূর্ণ ! তিনি কখনও ছিলেন ছাত্র, কখনও রেশন দোকানের শ্রমিক এবং ব্যবস্থাপক। সংগ্রাম করেই শিক্ষাজীবন শেষ করেন তিনি। ডিপ্লোমা প্রকৌশলী হবার পর পরই নূরুল হক কর্ণফুলী হাইড্রো ইলেকট্রিক ইউনিট ৩ নির্মাণ প্রকল্পের সহকারী প্রকৌশলী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত আন্তর্জাতিক নির্মাণ প্রতিষ্ঠান বৃণেল করপোরেশনে যোগ দেন। সে সময়ে নূরুল পৃথিবীর তিন নম্বর রাঙ্কিং প্রকৌশলী মিস্টার কিম এর সহকারী হওয়ার গৌরব অর্জন করেন। ১৯৮০ ইং সনে সৌদী আরব সিদ্ধান্ত গ্রহণ করেন সকল মুসলিম দেশ থেকে আমেরিকানদের বিতাড়নের। সেই প্রেক্ষিতে বাংলাদেশ থেকে সব আমেরিকান মার্কিন নাগরিক যুক্তরাষ্ট্রে ফিরে গেলে অকস্মাৎ প্রকল্পের কাজ স্থগিত হয়ে যায়। নূরুল হক কর্মচ্যুত হয়ে বেকার হয়ে পড়েন। এ সময়ে সমগ্র বাংলাদেশ ভ্রমণ করেন অনেকটাই যাযাবরের মতো। এরপর তিনি বাখরাবাদ গ্যাস পাইলাইন প্রজেক্ট, চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার, ফেনী রিভার ক্লোজার ড্যাম, বাংলাদেশ রেলওয়ে অপটিক্যাল ফাইবার টেলিকম প্রজেক্ট সহ অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পের প্রকৌশলী এবং প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন।

কৈশোর থেকেই লেখালেখিতে তাঁর হাতেখড়ি । ব্যক্তিগত জীবনে নানাবিধ প্রতিকুলতার মধ্যেও থেমে থাকেনি তার সাহিত্য চর্চা। দেশের প্রথম শ্রেণীর দৈনিক, মাসিক, পাক্ষিক, সাপ্তাহিক ছাড়াও নানা পত্র-পত্রিকা এবং বিটিভিতেও নিয়মিত সাহিত্য চর্চা করে চলেছেন কবি।

নূরুল হক world Nation Writers Union , Kazakhstan www.wnwu.org এর কার্যকরী পরিষদের সদস্য।
কবির প্রকাশিত কাব্যগ্রন্থ : ২৫, কিশোর কাব্য গ্রন্থ : ৩, উপন্যাস: ১এবং প্রবন্ধ ১ টি সহ মোট ৩০ টি। বাংলা কবিতার পাশাপাশি ইংরেজি কবিতাও লিখে চলেছেন অবিরাম। জাপানিজ, চাইনিজ, তাইওয়ানিজ, কাজাক, উজবেক, রোমানিয়ান, স্প্যানিশ সহ পৃথিবীর বিভিন্ন ভাষায় তার কবিতা অনূদিত হয়েছে।
নিজ দেশে এবং বিশ্ব সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি নূরুল হক বিভিন্ন পুরস্কারে ভূষিত হন যা নিম্নরূপ :–
১. Pain Of Innocence মৌলিক ইংরেজি কাব্য গ্রন্থ এর জন্য ইয়াসির আরাফাত আন্তর্জাতিক শান্তি পুরষ্কার। Palestine
২. Odyssey International Literary award. Romania.
৩. কাফলা আন্তর্জাতিক সাহিত্য পদক। চণ্ডীগড় ভারত।
৪. Mewadev Laurel Award 2019 UP India
৫. World Laureate in Literature 2018
সন্মাননা Kazakhstan
৬. Venice International Literary Award 2019 Italy.
৭. Gujarat Sahitya Academy Award India
চলতি বছর কবি নূরুল হক কে ভারতের জনপ্রিয় সাহিত্য সংগঠন storyMirror অথর অফ দি ইয়ার ২০২২ ঘোষণা করে।

তিনি বুড়িগঙ্গা ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও মাসিক সংকলন পত্র বুড়িগঙ্গার প্রতিষ্ঠাতা সম্পাদক।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031