আজ সিলেটে সাড়ে চার লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হচ্ছে

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০১৭

নিজস্ব প্রতিবেদক ::   আজ সারাদেশের ন্যায় সিলেট জেলায় ২ হাজার ৫৬৩টি টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যম্পেইন প্রথম রাউন্ডে ৪ লাখ ৪৪ হাজার ৯৬৯জন শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হচ্ছে।

আজ সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সিলেট জেলার ১২টি উপজেলায় এই কার্যক্রম চলবে।

সিলেট সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, এ বছর ৬ থেকে ১১ মাস বয়সী ৪৬ হাজার ৬৪৭ শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৯৮ হাজার ৩২২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় জানান, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচীতে পাঁচ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক কাজ করছেন।

তিনি জানান, ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৪৬ হাজার ৭শ’৭২ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৩ লাখ ৯৮ হাজার ৩শ’২২ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

এদিকে সিলেট সিটি কর্পোরেশনের ২২০টি টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হচ্ছে।  প্রথম রাউন্ডে নগরীতে ৬৩ হাজার ৮৮জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল থেকে সিলেট সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম চলবে।

সিটি কর্পোরেশন সূত্রে জানায়, ৬ থেকে ১১ মাস বয়সী স্বাভাবিক শিশুর সংখ্যা ৫ হাজার ৬শ’৫৭ জন শিশু ও ২২ জন প্রতিবন্ধী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী স্বাভাবিক শিশুর সংখ্যা ৫৭ হাজার ১শ’৩৪ জন শিশু ও ২শ’৭৫ জন প্রতিবন্ধী শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।
সূত্রে আরোও জানায়, নগরীর ২৭টি ওয়ার্ডে অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে স্থায়ী ৩০টি, অস্থায়ী ১০২টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৫৫টি, ও ভ্রাম্যমাণ ঠিকাকেন্দ্র রয়েছে ৩৩টি। এ কার্যক্রম ৪শ’৪০ জন সেচ্ছাসেবী কাজ করছেন।

ছড়িয়ে দিন