আটক হয়েছেন অং সান সু চি, শপথ নিয়েছেন তার দলের সদস্যরা

প্রকাশিত: ৫:৩০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

আটক হয়েছেন অং সান সু চি, শপথ নিয়েছেন তার দলের সদস্যরা

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর আটক হয়েছেন দেশটির নেত্রী অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্ত। বুধবার সু চির বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছে দেশটির পুলিশ। এদিকে অভ্যুত্থান ঘটিয়ে জান্তা পার্লামেন্ট বাতিল করলেও বৃহস্পতিবার সু চির দল ন্যাশনাল লিগ ফল ডেমোক্রেসির (এনএলডি) ৭০ জন সদস্য শপথ নিয়েছেন। খবর ফ্রন্টায়ার মিয়ানমার ও দ্য হিন্দুর।

রাজধানী নেপিদোতে একটি ভবনে বৃহস্পতিবার সকালে তাঁরা শপথ নেন। শপথ নেওয়ার পর এনএলডি এমপি দাউ ফিউ ফিউ থিন বলেন, ‘আমরা আইনগতভাবে নির্বাচিত জনপ্রতিনিধি, সংসদ অধিবেশন আহ্বান করার অধিকার আমাদের আছে।’

দাউ ফিউ ফিউ আরো বলেন, ‘আজ সকালে আমরা শপথগ্রহণের আগে জনগণের ম্যান্ডেট নিয়েছি। জনগণের অনুমোদিত এমপি মর্যাদা আমাদের কাছ থেকে কেউ কেড়ে নিতে পারবে না। আমরা মানুষের এমপি হিসেবে শপথ নিয়েছি। নেপিদো ছেড়ে যাওয়া এমপিরাও দ্রুত শপথ নেবেন।’

গত সোমবার মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ নির্বাচিত সরকারি দলের জ্যেষ্ঠ নেতাদের আটক করে দেশটির ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গত নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী।

সেনাবাহিনীর দাবি, সু চির দল এনএলডি অনিয়ম করে ওই নির্বাচনে একচেটিয়া জয়লাভ করেছে। তাই সুষ্ঠু নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়ে এক বছরের জরুরি অবস্থা জারি করেছে শীর্ষ সেনা কর্মকর্তারা।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com