আনন্দময় করে তুলুন আপনার শিশুর শৈশব

প্রকাশিত: ১১:১৭ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৮

আনন্দময় করে তুলুন আপনার শিশুর  শৈশব

 রোকসানা লেইস

মানুষ স্মৃতি আক্রান্ত হতে ভালোবাসে । শৈশবের স্মৃতি সবচেয়ে প্রিয় । শিশুদের শৈশব সুন্দর এবং গুরুত্বপূর্ণ করা অভিভাবকদের দায়িত্ব । শুধু ভালো খাবার দামি পোষাক, খেলনা কিনে দিলে কর্তব্য শেষ হবে না । শিশুদের মনে সময়কে দামি করে তুলার জন্য বাচ্চার সাথে গুণগত মান সম্পন্ন সময় কাটাতে হবে । খেলায় কথা বলায় খাওয়ায় ঘুরতে যাওয়ায় । আনন্দময় করে তুলুন আপনার বাচ্চার শৈশব। স্বর্গীয় এই অনুভূতি আনতে পারবেন ভালোবাসায় মিশে, শাসনে কখনো নয় ।
খেতে যাওয়া মানে কি দামি রেস্টুরেন্ট ? একদিন ঘরের খাওয়া সাথে নিয়ে চড়ুইভাতি করুন না। অনেক মূল্য দিয়ে বারবিডল বা স্পাইডারম্যান বা বন্দুক , গাড়ি এমন খেলনা শিশুর জন্য না কিনে এক্সপেরিমেন্ট করার মতন কিছু সরঞ্জাম দেন না বাচ্চার স্বভাব অনুযায়ী । রঙ তুলি স্কেচ খাতা আঁকুক শিশু মনের রঙ মিশিয়ে কখনো নিজের চাওয়া শিশুকে আঁকতে বলবেন না । দিন পুঁতি সুই সুতা ক্লে বা পাজল। এমন কিছু দিন যা দিয়ে তৈরি হয় নতুন কিছু । বই তুলে দিন শিশুর হাতে ছোট বযসেই।
ভাবনা বিকাশের জন্য বলুন গল্প । পরিবারের গল্প নিজের কথা দেশের ইতিহাস পৃথিবীর বৈচিত্র ভূগোল মানব বিশ্ব মহাবিশ্বের কথা । বিকশিত হতে দিন আনন্দের মাঝে আগ্রহ তৈরি করার মাঝে । শুধু সুখের কথা বলতে হবে তা নয় দুঃসময়ের কথাও বলুন । জানান জীবনের কষ্ট গুলো । বাস্তব অভিজ্ঞতা অবস্থা ।
শিশুকে আলৌকিক জগতের বাসিন্দা করে গড়ে তুলবেন না ।বুঝতে দিন প্রতিযোগিতার জীবন । শিশুকে ভালো হতে বলবেন সে ভালো যেন আপনার মধ্যে থাকে । আপনাকেই সবচেয়ে বেশি অনুকরণ করবে । শিশু জন্ম গ্রহণ করে ভালো হয়ে । পরিবেশ পরিস্থিতি খারাপ হতে সাহায্য করে । কখন কোনটা প্রভাব ফেলবে কার মনে বোঝা কঠিন ।
ভয় দেখাবেন না এবং জোর করবেন না কোন বিষয় শিশু পছন্দ না করলে ।