আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৮

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু

বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমির উদ্যোগে গ্রন্থমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত শুরু হয় দুই দিনব্যাপী ‘দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক সাহিত্য’ শীর্ষক বাংলা একাডেমি প্রাঙ্গণে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু হয়েছে।

সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফকরুল আলম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অনুবাদক ও গবেষক রাধা চক্রবর্তী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

সম্মেলনের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য বিষয়ে ভারতের লেখক অরুণা চক্রবর্তী এবং বাংলাদেশের ড. ফিরদৌস আজিমের আলাপচারিতা।  এরপর অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল বক্তব্য উপস্থাপন করবেন রিফাত মুনিম। আলোচনায় অংশ নেবেন সৈয়দ মনজুরুল ইসলাম, শ্রীলঙ্কার সাহিত্যিক ও ইমেরিটাস অধ্যাপক জি বি দিশানায়েক, কলম্বিয়ার কথাসাহিত্যিক আন্দ্রেজ মাউরিসিয়ো মুনজ এবং খালিকুজ্জামান ইলিয়াস।

বিকেলে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ান থিয়েটার বিষয়ক আলোচনাপর্ব। এতে মূল বক্তব্য উপস্থান করবেন রামেন্দু মজুমদার। আলোচনায় অংশ নেবেন শফি আহমেদ, নাসিরউদ্দিন ইউসুফ এবং ভারতের নাট্যজন অংশুমান ভৌমিক। এছাড়া সন্ধ্যায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রদান করা হবে সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার ২০১৭। এবারে পুরস্কার পেয়েছেন কানাডা-প্রবাসী কবি মাসুদ খান এবং যুক্তরাজ্য-প্রবাসী কবি মুজিব ইরম।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031