ঢাকা ১৪ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


আপনাকে মেডিকেল কলেজ দিতেই হবে: পরিকল্পনা মন্ত্রীর উদ্দেশ্যে সিভিল সার্জন

redtimes.com,bd
প্রকাশিত ডিসেম্বর ৫, ২০১৯, ০৯:৫৬ অপরাহ্ণ
আপনাকে মেডিকেল কলেজ দিতেই হবে: পরিকল্পনা মন্ত্রীর উদ্দেশ্যে সিভিল সার্জন


মো: আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার:

মৌলভীবাজারে পরিকল্পনা মন্ত্রী এম,এ মান্নানের উদ্দেশ্যে সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা ও সরকারি স্বাস্থ্যসেবার নানা সঙ্কট ও সম্ভাবনা তুলে ধরে জ্বালাময়ী বক্তব্য দিয়েছেন সিভিল সার্জন ডা: শাহজাহান কবির চৌধুরী। সিভিল সার্জনের বক্তব্য চলাকালে মন্ত্রী অপলক দৃষ্টিতে গভীর মনযোগে বক্তব্য শুনেন এবং তার ফাঁকে মাথা নেড়ে বক্তব্যর প্রতি সমর্থন জানান। এসময় দর্শকসারিতে বসা শহরের বিভিন্ন শ্রেনীর নাগরিকরা তুমুল করতালি দিয়ে অভিনন্দন জানান।

গত ৩০ নভেম্বর বিকাল ৪টার দিকে পৌর জনমিলন কেন্দ্রে মৌলভীবাজার পৌরসভা আয়োজিত শহরের প্রবীণ নাগরিকদের জন্য নবনির্মিত অত্যাধুনিক প্রবীণাঙ্গনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যখন মন্ত্রী জেলার শীর্ষ পর্যায়ের ব্যক্তিবর্গের উপস্থিতিতে মঞ্চে বসে বক্তব্য উপভোগ করছিলেন, ঠিক সেই সময় সিভিল সার্জন শাহজাহান কবির চৌধুরীর দেয়া বক্তব্য উপস্থিত সকলের দৃষ্টি কাড়ে।
শাহজাহান কবির তার বক্তব্যে মন্ত্রীর কাছে জোরালোভাবে সরকারি মেডিকেল কলেজ স্থাপনের দাবি জানিয়ে বলেন, এই জেলায় ৯৭টি চাবাগান রয়েছে, এখানে মেডিকেল কলেজ অত্যান্ত জরুরী, নাহলে এসব প্রান্থিক জণগোষ্টির সাধারণ মানুষগুলো যাবে কোথায়।

সম্প্রতি এখানে সরকারি মেডিকেল কলেজ না থাকার কারনে মৌলভীবাজার থেকে ৯জন বিশেষজ্ঞ চিকিৎসক প্রদোন্নতি পেয়ে বদলী হয়ে চলে গেছেন দেশের বিভিন্ন মেডিকেল কলেজে, এখানে মেডিকেল কলেজ হলে এসব চিকিৎসক এখানেই থেকে যেতেন,চলে যেতেন না।

তিনি বলেন, সদর ২৫০ শয্যা হাসপাতালে সিটিস্ক্যান, এন্ডোস্কপি, এমআরআইসহ আধুনীক সব চিকিৎসা যন্ত্রপাতি এখানে আছে যা বাংলাদেশের অনেক হাসপাতালেই নেই, এখানে রয়েছে জনবল সঙ্কট কিন্তু মেডিকেল কলেজ হলে এসব সঙ্কট আর থাকবে না। সুতরাং আপনাকে মেডিকেল কলেজ দিতেই হবে এটাই আমাদের চুরান্ত দাবী।

সিভিল সার্জন সম্প্রতি দেশব্যাপী ডেঙ্গু পরিস্থিতি নিয়ে মন্ত্রীর উদ্দেশ্যে বলেন, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সাড়া বাংলাদেশ যখন টালমাটাল অবস্থা, তখন এ পরিস্থিতি মোকাবেলায় মৌলভীবাজারে আমরা অনেক মিটিং করেছি। আল্লার রহমতে আমাদের এখানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কোন রোগী মারা যায়নি। কারন এই ডেঙ্গুর ভয়াবহতা মোকাবেলায় আমরা শক্তিশালি মেডিকেল বোর্ড গঠন করে সার্বক্ষণিক তদারকি করেছি,আর এসব কাজে পৌর মেয়র ,জেলা প্রশাসকসহ সবাই একযোগে সহায়তা করেছেন। আপনার জেলা সুনামগঞ্জ ও বিভাগীয় শহর সিলেটসহ ৩টি জেলায় মেডিকেল কলেজ হলেও আমাদের মৌলভীবাজারে কেন মেডিকেল কলেজ হয়না? প্রশ্ন রাখেন তিনি।
এসময় মন্ত্রীর উদ্দেশ্যে শহরের বেরী লেইককে ঢাকার হাতিরজিলের আদলে তৈরি করার দাবী জানিয়ে প্রবীণ আইনজীবী এডভোকেট জয়নাল আবেদীনের দেয়া প্রস্তাবের জবাবে পরিকল্পনা মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেওয়ার জন্য পরিকল্পনা মন্ত্রী পৌর মেয়রকে নির্দেশ দেন। জেলায় সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার বিষয়ে মন্ত্রী বলেন, এনিয়ে সরকারের উচ্চ পর্যায়ে বিষয়টি তুলে ধরার চেষ্টা করব।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031