আফগান দোভাষীর শিরশ্ছেদ করল তালেবান

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২১

আফগান দোভাষীর শিরশ্ছেদ করল তালেবান

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর হয়ে দোভাষীর কাজ করা আফগান নাগরিক সোহাইল পারডিসকে শিরশ্ছেদ করেছে তালেবান। তাকে আমেরিকার গুপ্তচর দাবি করে তার শিরশ্ছেদ করেছে তালেবানরা।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, গত জুনে তালেবান এক বিবৃতি দিয়ে জানায়, তারা আফগানিস্তানের যেসব নাগরিক যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর হয়ে বিভিন্ন কাজ করছেন তাদের কোনো ক্ষতি করবে না।

সোহাইল পারডিস আফগানিস্তানের রাজধানী কাবুলের কাছে কোয়াস্ট প্রদেশের দিকে ঈদুল ফিরতের ছুটিতে বোনের কাছে যাচ্ছিলেন।

পরিবারের সঙ্গে ঈদ উদ্‌যাপন করতে যাওয়ার সময় গত ১২ মে সোহাইল মরুভূমির রাস্তা ধরেন। যাওয়ার পথে তালেবান অস্ত্রধারীদের চেকপোস্ট পার হতে হতো ৩২ বছরের সোহাইলকে। ঘটনার দিন যখন পারডিস চেকপয়েন্ট পার হতে যাচ্ছিলেন, তখন তাকে গাড়ির গতি কমাতে বলা হয়। সে সময় তাকে গাড়ি থেকে নামতেও বলা হয়।

প্রত্যক্ষদর্শী গ্রামবাসী জানান, একপর্যায়ে সোহাইল গাড়ির গতি বাড়িয়ে চলে যেতে চান। তখন অস্ত্রধারীরা গুলি শুরু করে। একসময় তাকে গাড়ি থেকে নামিয়ে এনে শিরশ্ছেদ করে তালেবান অস্ত্রধারীরা।

সোহাইল তার এক বন্ধুকে ঘটনার কয়েক দিন আগেই জানান, তালেবানরা তাকে হত্যার হুমকি দিয়েছে।

সোহাইলের বন্ধু আব্দুল হক আইয়োবি সিএনএনকে বলেন, ‘তালবানরা তাকে (সোহাইলকে) বলেছিল তুমি আমেরিকার গুপ্তচর। এ জন্য আমরা তোমার ওপর নজর রেখেছি। তোমাকে ও তোমার পরিবারকে হত্যা করা হবে।’

২০ বছর ধরে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনাদের চালানো অভিযানের মধ্যে গত ১৬ মাস ধরে সোহাইল মার্কিন সেনাদের হয়ে দোভাষীর কাজ করছিলেন।

যুক্তরাষ্ট্রে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে সেনা প্রত্যাহার করা হবে বলে জানানো হয়েছে।

ছড়িয়ে দিন