আবার কি চমকের অপেক্ষায় মৌলভীবাজার- ৩ আসন!

প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২৩

আবার কি চমকের অপেক্ষায় মৌলভীবাজার- ৩ আসন!

রেডটাইমস নিউজ ডেস্ক মৌলভীবাজার:

মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনের মনোনয়ন সদরে ফিরিয়ে আনতে এখন ঢাকায় রয়েছেন ৩০ জন নেতাকর্মী । এদিকে মনোনয়ন ফিরিয়ে না আনতে পারলে আওয়ামী লীগ থেকে ঐক্যমতের ভিত্তিতে স্বতন্ত্র প্রার্থীর ঘোষণা আসতে পারে বলে দলীয় একাধিক সূত্র থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের দলীয় কার্যালয়ে এই চূড়ান্ত মনোনীত প্রার্থী তালিকা ঘোষণা অনুষ্ঠানে মৌলভীবাজার-৩ আসনে জিল্লুর রহমানের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কিন্তু রবিবার এই ঘোষণা আসার পর থেকে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝে স্থবিরতা একধরণের হতাশা দেখা দিয়েছে। তাদের ভাষায় জিল্লুর রহমান স্থানীয়ভাবে আওয়ামী, যুবলীগ, ছাত্রলীগ বা দলের কোন অঙ্গ সংগঠনের সাধারণ সদস্য বা পদ পদবীপ্রাপ্ত কেউ নন। তিনি আওয়ামী লীগ এর রাজনীতির সাথে জড়িত ছিলেন না। ফলে তাঁর মনোনয়ন পাওয়া নিয়ে নেতাকর্মীদের মাঝে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

দলের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান,আওয়ামী লীগ এর যারা মনোনয়ন চেয়েছিলেন তাঁদের মধ্য থেকে যদি কাউকে মনোনয়ন দেওয়া হতো তাতে ও কোন সমস্যা ছিলোনা। কিন্তু যে ব্যক্তি কোনদিন স্থানীয়ভাবে আওয়ামী লীগ এর রাজনীতি করে নাই তাঁকে তো মেনে নেয়া যায় না। এদিকে গতকাল নাম ঘোষিত হওয়ার পর জেলা আওয়ামী লীগ এক জরুরী বৈঠক ডাকে। সেখান থেকে সিদ্ধান্তের পর জেলা আওয়ামী লীগ, যুবলীগ মিলে ৩০ জন নেতাকর্মী এখন ঢাকায় অবস্থান করছেন।

জানা গেছে, বিষয়টি যেকোন পন্থায় দলীয় সভানেত্রীর নজরে আনতে চেষ্টা করা হবে। তখন যদি কোন ফলপ্রসূ ফলাফল না আসে তবে ভিন্ন পথ অবলম্বন করা হবে।

এদিকে এবার নির্বাচনকে উৎসবমুখর করে তুলতে দলের যেকোন সদস্য প্রার্থী হওয়ার সুযোগ থাকায় হয়তো রাত পোহালে স্বতন্ত্র প্রার্থীর ঘোষণা আসতে পারে। তবে দলের সব পর্যায়ের নেতাকর্মীরা যদি প্রার্থীকে জয়লাভে ঐক্যমতে পৌঁছাতে পারেন তবে হয়তো স্বতন্ত্র প্রার্থীর সিদ্ধান্ত আসবে বলে জানান সম্ভাব্য এক প্রার্থী।

এদিকে এই মৌলভীবাজার -৩ আসনে হেভিওয়েট প্রার্থী,সাবেক গণ পরিষদ সদস্য ও জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলী, সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমান নির্বাচন করেছেন।

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যতিক্রম হওয়ায় সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

এই আসনে ৫০ বছর পূর্বে রাজনগর থেকে সংসদ সদস্য (গন পরিষদ সদস্য) ছিলেন তোয়াবুর রহিম। এরপর মৌলভীবাজার জেলা সদর থেকেই নির্বাচিত হন সংসদ সদস্যরা।

১৯৮৪ সালে মৌলভীবাজার-৩ নির্বাচনী এলাকা গঠিত হয়, যখন বৃহত্তর সিলেট জেলাকে বিভক্ত করে চারটি নতুন জেলা (সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ) গঠিত হয়েছিল।

উল্লেখ” মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনে বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের বর্তমান সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, সাবেক সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন, পৌরমেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামাল হোসেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি এমএ রহিম, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি সুব্রত পুরকায়স্থ, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার, জেলা যুবলীগ সভাপতি সৈয়দ রেজাউর রহমান সুমন, সাবেক জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান বাবুল, কানাডা প্রবাসী আওয়ামী লীগ নেতা সৈয়দ আব্দুল গাফ্ফার, শিল্পপতি মো. জিল্লুর রহমান, সাবেক জেলা ছাত্রলীগ নেতা প্রবাসী নেতা টিপু আহমেদ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল আহাদ চৌধুরী দলীয় মনোনয়ন প্রত্যাশী ছিলেন।

উল্লেখ” ১৫ নভেম্বর সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে আগামী ২০২৪ সালের ৭ জানুয়ারি রবিবার অনুষ্ঠিত হবে।

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829