আবার হার রিয়ালের

প্রকাশিত: ৫:২১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৫

আবার হার রিয়ালের

এসবিএন ডেস্ক:
দিক হারানো রিয়াল মাদ্রিদ-তরী ফিরেছিল সঠিক পথে। অন্ধকার কাটিয়ে সমর্থকরাও পেয়েছিল আলোর দিশা। কিন্তু সেই আলো দপ করে নিভে যেতে সময় নিল না, আবারও যে হেরে গেছে মাদ্রিদের ক্লাবটি! এবার ভিয়ারিয়ালের মাঠ থেকে ফিরেছে ০-১ গোলে হেরে। তাতে আগের দিন ড্র করা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়ে আনার সুবর্ণ সুযোগ নষ্ট করেছে রিয়াল। তাদের নগর প্রতিপক্ষ অ্যাতলেতিকো মাদ্রিদ কিন্তু ঠিকই কাজে লাগিয়েছে সুযোগটা। ঘরের মাঠে অ্যাথলেতিক বিলবাওকে ২-১ গোলে হারিয়ে ধরে ফেলেছে শীর্ষে থাকা কাতালানদের।

অ্যাতলেতিকোর মতো সুবিধাজনক জায়গায় না থাকলেও রিয়াল অন্তত পয়েন্ট ব্যবধান তো কমিয়ে আনতে পারত। সেই লক্ষ্যে এস্তাদিও এল মাদ্রিগালে নেমে শুরুর ধাক্কাটা সামলে নিতে পারেনি তারা। তৃতীয় মিনিটেই তো এগিয়ে যেতে পারত ভিয়ারিয়াল, যদি না জোনাথন দস সান্তোসের শট পোস্টে লেগে ফিরে আসত। স্বাগতিক সমর্থকদের হতাশা উল্লাসে রূপ নিতে সময় লাগেনি খুব একটা। অষ্টম মিনিটেই যে রবের্তো সলদাদোর লক্ষ্যভেদে এগিয়ে যায় ‘ইয়েলো সাবমেরিন’। পরের কয়েক মিনিটে আরো কয়েকবার রক্ষণে ঝড় তুলে চেপে ধরেছিল রিয়ালকে।

প্রথমার্ধে বলতে গেলে রিয়ালকে ঠিক খেলতেই দেয়নি ভিয়ারিয়াল। সেটা মেনে নিয়ে ‘লস ব্লাঙ্কোস’ কোচ রাফায়েল বেনিতেজ বললেন, ‘প্রথমার্ধের পারফরম্যান্সে আমি মোটেও খুশি নই।’ যদিও দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়েছিল রিয়াল। আক্রমণের ঢেউ তুলে ক্রিস্তিয়ানো রোনালদো-করিম বেনজিমারা ব্যস্ত রেখেছেন স্বাগতিকদের রক্ষণ। তাতে আতঙ্ক ছড়াল তো ঠিকই, কিন্তু কাজের কাজটা হলো আর কই! কখনো পোস্টের ডান পাশ দিয়ে, কখনো বাঁ দিক দিয়ে, কখনো আবার বারের ওপর দিয়ে বল কেবল উড়েই গেছে, তেকাঠি ভেদ করে জালে জড়াতে পারেনি একবারও। বেনজিমা অন্তত দুটি সহজ সুযোগ নষ্ট করেছেন, রোনালদোকেও ঠিক খুঁজে পাওয়া যায়নি। তাই লিগের সবশেষ পাঁচ ম্যাচে তৃতীয় হার নিয়ে মাঠ ছাড়তে হয় রিয়ালকে।

হেরে যাওয়ায় বার্সেলোনার সঙ্গে রিয়ালের পয়েন্ট ব্যবধান এখন ৫। অ্যাতলেতিকোর সঙ্গেও ব্যবধানটা একই। আগের ম্যাচে ঘরের মাঠে পিছিয়ে পড়েও যে জয় নিয়ে মাঠ ছেড়েছে মাদ্রিদের ‘ছোট’রা। ২৭ মিনিটে আয়মেরিক লাপোর্তের লক্ষ্যভেদে লিড নিয়েছিল বিলবাও। যদিও বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে অ্যাতলেতিকো সমতায় ফেরে সাউলের লক্ষ্যভেদে। আর ৬৭ মিনিটে আন্তোনিও গ্রিয়েজমান জাল খুঁজে পেলে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

ইতালিয়ান লিগে ফিওরেন্তিনাকে ৩-১ গোলে হারিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে জুভেন্টাস। তৃতীয় মিনিটে ইয়োসিপ ইলিচিচের লক্ষ্যভেদে এগিয়ে গিয়েছিল সফরকারী ফিওরেন্তিনা। মিনিট তিনেক পরই অবশ্য সমতায় ফেরে তুরিনের ক্লাবটি হুয়ান কাদরাদোর গোলে। এরপর ৮০ মিনিটে মারিও মানজুকিচের লক্ষ্যভেদে এগিয়ে যাওয়ার পর ইনজুরি টাইমে পাউলো দিবালার গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে জুভেন্টাস। দ্বিতীয় স্থানে ওঠার সুযোগ নষ্ট করেছে আবার নাপোলি। ঘরের মাঠেও তারা গোলশূন্য ড্র করেছে রোমার সঙ্গে। এসি মিলানও পয়েন্ট ভাগাভাগি করেছে হেলাস ভেরোনার সঙ্গে ১-১ গোলে ড্র করে।

ছড়িয়ে দিন