আবৃত্তিশিল্পী হিসেবে প্রথম একুশে পদক পেলেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১

আবৃত্তিশিল্পী হিসেবে প্রথম একুশে পদক পেলেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়

 

রিপন শান

 

আবৃত্তিতে একুশে পদক পেলেন দেশবরেণ্য আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়। বাংলাদেশের আবৃত্তিশিল্পে গুরুত্বপূর্ণ ঘটনা এটি। এই প্রথম আবৃত্তিতে অবদান রাখার জন্য একুশে পদক পেলেন কোনো আবৃত্তিশিল্পী ।

আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দোপাধ্যায় বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বর্তমানে কথা আবৃত্তিচর্চাকেন্দ্রের সভাপতি। বাংলাদেশে আবৃত্তি আন্দোলন এর পথিকৃৎ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। জন্মলগ্ন থেকে এ সংগঠনের দায়ীত্ব অর্থাৎ সভপতি ও সম্পাদক এর দায়ীত্ব পালন করেছেন যে ক’জন মানুষ অত্যন্ত মেধাবী সংগঠক তাঁরা।
বাংলাদেশে আবৃত্তি সমন্বয় পরিষদ এর বর্তমান সভাপতি ও সম্পাদক দায়ীত্ব নেয়ার পর থেকে আবৃত্তি আন্দোলন আরও জোড়ালো রূপ নেয়। বর্তমানে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সদস্য সংগঠন এর সংখ্যা চার শতাধিক। এই শক্তিশালী সংগঠন আবৃত্তি আন্দোলন করে চলছে দূর্বার গতিতে। অাবৃত্তি বিষয়ে একুশে পদক দেয়ার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। একজন মানুষ গুনি ও ভাল মানের শিল্পী একা হতে পারে তবে কোন রাস্ট্রীয় কাঠামোতে একা জায়গা করা অসম্ভব। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর আবৃত্তি আন্দোলন এর সুফল আজ বাংলাদেশ বেতার ও টেলিভিশনে আবৃত্তি একটি স্বতন্ত্র শিল্প হিসেবে স্বীকৃতি পাওয়া ,বাংলাদেশ শিল্পকলা একাডেমির একটি ভবনে আবৃত্তি শব্দ লেখা ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ভাস্বর বন্দোপাধ্যায় এর আবৃত্তি শিল্পী হিসেবে প্রথম একুশে পদক প্রাপ্তি।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় নেতা ও সংলাপ বরিশাল এর সভাপতি এডভোকেট মারিফ আহমেদ বাপ্পী বলেন- আবৃত্তি শিল্পের এই অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর বর্তমান সাধারণ সম্পাদক জনাব আহকাম উল্লাহ্’র। তিনি সকল জায়গায় আবৃত্তিকে এতো গুরুত্বপূর্ণ সতন্ত্র শিল্প মাধ্যম হিসেবে প্রতিষ্ঠায় উদ্যোগী ভূমিকা পালন করেছেন এটা সর্বজন বিনাবাক্য ব্যায়ে স্বীকার করবে এটা আমার বিশ্বাস। তাই আবৃত্তি শিল্পের সর্বোচ্চ স্বীকৃতি একুশে পদক হওয়ায় আমি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর বর্তমান সাধারণ সম্পাদক জনাব আহকাম উল্লাহ্-কে কৃতজ্ঞতা স্বরূপ ধন্যবাদ দিতে চাই। আবৃত্তির জয় হোক।
জয় হোক বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর। অভিনন্দন একুশে পদকপ্রাপ্ত গুনী আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়।
স্যালুট আবৃত্তি সমন্বয় পরিষদ এর বর্তমান সাধারণ সম্পাদক জনাব আহকাম উল্লাহ্।
এভাবে আবৃত্তি শিল্পকে রাস্ট্রের সকল ক্ষেত্রে আরও গুরুত্বপূর্ণ শিল্প মাধ্যম হিসেবে দেখাতে আপনার দীর্ঘ সুস্থ জীবন কামনা করছি।

বিশিষ্ট আবৃত্তিশিল্পী মারিফ আহমেদ বাপ্পী আরো বলেন- আর একটা ধন্যবাদ পাবার দাবীদার আমার প্রাণের সংগঠন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সম্মানিত সভপতি, সাবেক সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এম.পি।
ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী ভাই। এই দুজন মানুষের স্নেহধন্য হবার কারনে আহকাম ভাই এর দাবী দাওয়া প্রশ্রয়ের চরমে ছিল। এই দুজন এর অকৃত্রিম ভালবাসা আহকাম উল্লাহ্-কে শক্তি যোগায়েছে সবচেয়ে বেশী। আপনাদের দুজনের প্রতি কৃতজ্ঞতা।
সবচেয়ে বেশী কৃতজ্ঞতা বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সকল সদস্য সংগঠন এর সকল সদস্যের প্রতি। আমরাই বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর প্রাণশক্তি।