আবেগের নাম কি সম্পর্ক?

প্রকাশিত: ১:১৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৮

আবেগের নাম কি সম্পর্ক?

নার্গিস সোমা

 

আবেগের নাম কি সম্পর্ক?
হিসেব নিকেশের নাম কি জীবন?
অনেক সময়ের মাঝে একটি সময় কি কখনো নিজের? আমরা প্রতিনিয়ত খুজি। কি খুজি তা অনেকে জেনে খোজে, আবার কখনও সে নিজে জানে না সে কি খুজছে, মনের অস্থিরতা দেয় না নিস্তার। খুজতে খুজতে কেউ তার জীবনের শেষ সিমানাতে চলে আসে, আবার যে সন্ধান পায় তার মনের হয়ত পাবার যন্তনা তৃব্র হয়।
আমরা আসলে কি চাই? তা কি সঠিক ভাবে জানি? না জানি না,
একটা জীবনের মূল্য কি? প্রতিস্ঠিত হলে তা মূল্যবান, না হলে কীটের সমতুল্য।
ইস্কুলে প্রথমে শেখানো হয় ” অ,আ,ই,” তার পর বাক্য গঠনের ধারাবাহিকতা শুরু, সব কিছু যদি এমন ধারাবাহিক ভাবে হতো তাহলে সবার জীবনের গল্প গুলো হয়ত রুপ নিতো অন্য রুপে।

মানুষের জন্ম থেকে প্রতিটা দিন তার বয়স যেমন বেড়ে যায় তেমন বেরে যায় তার বোঝায় খমতা, ১০ বছর বয়সে তার ২০ বছর মানুষের মত সব বিষয়ে তার ভারত্ব্য আসবেনা এটা আমরা অনেকেই মেনে নিতে পারিনা। পারিনা বলেই হয়ত সংসার জীবনে এত না বোঝার ঝামেলা।

একজন ৪০ বছরের ছেলে যখন একটা ২০ বছরের মেয়েকে বিয়ে করে অনেকেই চায় বউটি যেন তার মত মানসিকতা রাখে তার মত বোঝে, সে ভুলে যায় দুই জনের বয়সের ব্যাবধান, চাপিয়ে দেওয়া হয় নিয়ম- নীতির ডালা। কেউ সামলাতে পারে কেউ হুমরি খেয়ে পরে।

বয়সের প্রতিটি ধাপে পাল্টে যায় ভালোলাগা, ভালোলাগার সাথে পাল্টায় ভালোবাসার ধরন আমরা কেউ তা প্রকাশ করি কেউ করিনা। ইস্কুল জীবনে একজন ছেলে/ মেয়ে যে যার প্রেমে জীবন দিতে চাইবে, ইউনির্ভারসিটির জীবনের প্রেমে তা করবে না কারন ভালো লাগা বদলে যায়, মানুষ তখন আবেগ দিয়ে ভাবনাটা বন্ধো করে দেয় ভাবে শুধু মাএ মন দিয়ে যে মনে বাস্তবতার বসবাস কেবল মাএ।

বাস্তবতার আড়ালেও লুকিয়ে লুকিয়ে প্রতিটা মানুষ সেই ভালোবাসাকেই খোজে, মনের খোরাকের জন্য, লুকোচুরির গল্পের নায়ক/ নায়িকা সাজতে সাজতে জীবনে সমাপ্তির ঘন্টা, যে ঘন্টার শব্দ কেবল মাত্র নিজের জন্য…..!

( সোমা)….! ২৮.০৯.১৮

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930