আমার যত ভাবনা

প্রকাশিত: ২:০৩ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০১৮

আমার যত ভাবনা

শিরিণ ওসমান

গ্লোবাল বিশ্বে জীবন যাত্রার সহনীয় মান হওয়া স্বাভাবিক হওয়া উচিত। প্রযুক্তির উন্নয়ন শুনতে তখনি ভাল লাগবে যখন প্রযুক্তির ন্যুনতম সুবিধা সব মানুষের মাঝে ভাগ হবে। যেমন, সেনিটেশন, সুপেয় পানি, স্বাস্থকর বাড়ী ঘর, সুসম খাদ্য, বৈদু্যতিক সুবিধা, চিকিৎসা সুবিধা,বিদ্যালয় এবং বিনোদন। মানুষ যদি আনন্দে না থাকে, তার মাঝে জীবন বোধ গড়ে ওঠে না। নিত্য নতুন উদ্ভাবনী শক্তি গড়ে উঠতে পরিবেশ লাগে।।

মানুষ অহংকার করতে পারে না যদি সে পাশের লোকদের দীনহীন দেখে। “প্রতিটি মানুষের অধিকার সমান, যদি তার যোগ্যতা থাকে।” এই কথাগুলো প্রথম উচ্চারণ করেছিলেন মোহাম্মদ ( সাঃ )।তিনি সবসময় নিজেকে মানুষ বলে পরিচয় দিতেন। কোনো দেবতা বা ঐশ্বরিক শক্তি হিসাবে নিজেকে জাহির করতেন না।মানুষের কল্যানে তিনি তার পরিবার সহো জীবন উৎসর্গ করেছেন। তিনি তো মানুষের মাঝে ছিলেন স্বীয় ভাষাকে প্রয়োগ করে। ভাষার চেয়ে শক্তিশালী আর কিছু নয়। ভাষার সঠিক উচ্চারনে মানুষের জীবন পরিচালিত হয়। আমি মনে করি প্রযুক্তির চেয়ে বাণী বেশী মানব জীবনে প্রভাব রাখে। মানুষকে মানবিক হতে ভাষার সঠিক প্রয়োগের কোনো বিকল্প নাই।মানুষ এখনো কী পুরোপুরি মনুষ্যত্বের গর্ব করতে পারে ? এখনো কী মানুষের মাঝে রেসিজম তীব্র ভাবে কাজ করে না?

১৯৯০ সালে আমি লন্ডন চারমাস ছিলাম। টিউবে করে চলাফেরা করেছি। কালো লোকদের পাশে দেখতাম সাদারা বসতে চাইতো না। অথচ কঠিন কাজগুলো তারা কালোদের দিয়ে করিয়ে নেয়।লন্ডন তখন গনতন্ত্রের মক্কা।মাঝ বয়সী মহিলাদের দেখতাম কালোদের সাথে লীভ টুগেদার করে। কেন করে? নিশ্চয় তার চাহিদা কালোদের দিয়ে পূর্ণ হয়। সে সময় লীভ টুগেদারের সংখ্যার অনুপাত ইংলন্ডে সর্বোচ্চ ছিলো।

আবার প্রযুক্তির প্রসংগে ফিরে আসি। এই যে সমস্ত পৃথিবীপ্রযুক্তিতে  ঘিরে ফেলছে এতে করে মানুষের বেকারত্ব বাড়বে । মানুষ নিঃসঙ্গ হবে।প্রযুক্তির রে মানুষের ভীষন রকম ক্ষতি করবে।সর্বোপরি ভাষার ওপর ভীষন রকম বিরূপ প্রতিক্রিয়া পড়বে । সভ্যতার প্রকাশ ভাষা দিয়ে। মানুষের মনন গঠন হয় ভাষা দিয়ে।মানুষের সৌন্দর্য বোধের বিকাশ ঘটে ভাষা দিয়ে।
একসময় মানুষ কবিতা লেখা ভুলে যাবে, সাহিত্য সৃষ্টির মেধা সীমিত হয়ে আসবে।মানুষ প্রকৃতিতে সবচেয়ে বুদ্ধিমান প্রানী। তাই তার প্রকৃতির ওপর প্রভাব রাখার ক্ষমতা বেশী। স্বাভাবিক জীবন ধারা প্রতিহত করলে প্রকৃতি একসময় প্রতিশোধ নেবে। বিশ্ব একটি নিয়মে বন্দি। সেখানে যার যার অবস্থান আছে। কেউ কাউকে ছাড় দিবে এমনটি ভাবার যুক্তি নাই।আর রোবট মনুষ্য জীবনে উপদ্রব রূপে আবির্ভূত হবে। কল্যান রূপে নয়।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com