আমি পুরস্কার পাবার জন্য কখনো লিখিনি : ফারুক মঈনুদ্দিন

প্রকাশিত: ১:৩৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২০

আমি পুরস্কার পাবার জন্য কখনো লিখিনি : ফারুক মঈনুদ্দিন

আমি পুরস্কার পাবার জন্য কখনো লিখিনি । আমার মনে হয়, প্রাপ্তির চিন্তা করে কোন লেখকই লিখেন না । লিখি মনের খেয়ালে । নিজের আনন্দের জন্য । বলেছেন এ বছর বাংলা একাডেমি ঘোষিত পুরস্কারপ্রাপ্ত লেখক ফারুক মঈনুদ্দিন । রবিবার বিকেলে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কবি সৌমিত্র দেব এর ফুলেল শুভেচ্ছার জবাবে এ কথা বলেন তিনি । এ সময় সেখানে উপস্থিত ছিলেন ট্রাস্ট ব্যাংকের সিনিয়র এভিপি নুসরাত হোসেন ।
ফারুক মঈনুদ্দিন বলেন , পুরস্কার আমাদের প্রণোদনা দেয় । একজন লেখক সম্মানিত হন ।এক ই সঙ্গে তাঁর দায়িত্বও বেড়ে যায় । আস্থা এবং প্রত্যাশা দুটোই তৈরি হয় ।

সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ১০ জন গুণী পেতে যাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার। বৃহস্পতিবার বাংলা একাডেমির কবি শামসুর রহমান সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

পুরস্কারপ্রাপ্তরা হলেন-কবিতায় কবি মাকিদ হায়দার, কথা সাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, নাটকে রতন সিদ্দিকী, শিশু সাহিত্যে রহিম শাহ, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় রফিকুল ইসলাম বীরউত্তম, বিজ্ঞান-কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, আত্মজীবনী-স্মৃতিকথা-ভ্রমণকাহিনী ফারুক মঈনুদ্দিন, ফোকলোরে সাইমন জাকারিয়া।
এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রবর্তনের ৬০ বছর, অর্থাৎ হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করছে। ১৯৬০ সালে প্রবর্তিত হয়ে এ পর্যন্ত ৩০৭ জন লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

ফারুক মঈনুদ্দিন পেশায় ব্যাংকার । একই সঙ্গে ‘গল্পকার, ভ্রমণ লেখক, অর্থনীতি বিশ্লেষক এবং অনুবাদক। মূলত কবিতা ও গল্প লেখার মধ্য দিয়ে লেখালেখির জগতে প্রবেশ করলেও পরবর্তী সময়ে একে একে তার শাখা ছড়াতে থাকে বিষয় থেকে। বিষয়ান্তরে। তাঁর প্রথম গল্প প্রকাশিত হয় দৈনিক বাংলায় ১৯৭৮ সালে এবং প্রথম গল্পগ্রন্থ ১৯৯০ সালে । এ যাবত প্রকাশিত গ্রন্থগুলাে থেকে পাওয়া যাবে বিভিন্ন ক্ষেত্রে তাঁর বহুমুখী আগ্রহ এবং পদচারণার ‘প্রমাণ। এগুলাের মধ্যে রয়েছে গল্পগ্রন্থ তিনটি। অনুবাদ তিনটি, ভ্রমণ পাঁচটি, অর্থনীতি-ব্যাংকিং বিষয়ক গ্রন্থ চারটি এবং প্রবন্ধগ্রন্থ একটি। মার্কিন গবেষক ক্লিণ্টন সিলির লেখা জীবনানন্দ দাশের সাহিত্যিক জীবনী অ্যা পােয়েট অ্যাপার্ট গ্রন্থের অনুবাদ অনন্য জীবনানন্দর জন্য তিনি ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১১ লাভ করেন।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031