আর পেরে উঠছেন না মাশরাফি

প্রকাশিত: ৮:০৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৯, ২০১৫

আর পেরে উঠছেন না মাশরাফি

এসবিএন ডেস্ক:
নিজের শরীর আর মনের সঙ্গে নিরন্তর যুদ্ধে হাঁপিয়ে উঠেছেন মাশরাফি বিন মুর্তজা। ক্লান্তির সঙ্গে আর পেরে উঠছেন না বাংলাদেশ ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক।

যথারীতি চোট নিয়ে আরও একটি ম্যাচ খেললেন মাশরাফি মঙ্গলবার। দলের প্রয়োজনে শেষ দিকে ১ ওভার বোলিং করতে বাধ্য হয়েছিলেন। কিন্তু এই ম্যাচেও খেলেছেন মূলত অধিনায়ক হিসেবেই।

চোট-জর্জর শরীর একটু বিশ্রাম দাবি করছে। দলের চাওয়ার কাছে সেই দাবি বলি দিয়ে আসছেন প্রতিদিন। ভেবেছিলেন দল শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত করলে প্রাথমিক পর্বের শেষ ম্যাচটি খেলবেন না। সেই আশায়ও গুড়েবালি, রংপুরের কাছে হেরে গেল দল।

পরের ম্যাচটিও এখন খেলবেন কিনা, ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গ উঠতেই বড্ড অসহায় শোনাল মাশরাফির কণ্ঠ।

“খেলতে হতে পারে (পরের ম্যাচ), বুঝতে পারছি না। আসলে সত্যি বলতে মানসিকভাবে টিকে থাকা খুব কঠিন হয়ে যাচ্ছে।”

এই বছর একের পর এক সিরিজ খেলা আর নেতৃত্বের চাপ তো ছিলই, সঙ্গে যোগ হয়েছিল ডেঙ্গুর ধকল। ক্লান্তি আর দুর্বল শরীর নিয়েই শুরু করেছিলেন বিপিএল। টুকটাক কিছু চোট সমস্যা মাথাচাড়া দিল আবার, সবশেষ বাধালেন হ্যামস্ট্রিংয়ে চোট।

বোলিং করতে পারছেন না, কুমিল্লা তবু শুধু অধিনায়ক হিসেবেই মাঠে চায় মাশরাফিকে। প্রতিদিনই মনকে বুঝিয়ে শ্রান্ত শরীর নিয়েই নামছেন মাঠে।

কিন্তু প্রাথমিক পর্বের শেষ ম্যাচটিও খেলতে হবে, মনকে আর এটি বোঝাতে পারছেন না মাশরাফি। মনের সঙ্গে যুদ্ধে এবার যেন একটু ম্রিয়মান অধিনায়ক।

“এই বছর এত খেলতে হয়েছে, এত চাপ ছিল যে কাজটা এখন কঠিন হয়ে যাচ্ছে। শুধু আমি না, আমাদের প্রতিটি ক্রিকেটারেরই। আর আমার যে শারীরিক অবস্থা, তাতে একটু ফ্রি থাকতে পারলে ভালো হতো। মানসিকভাবে খুবই চাপ যাচ্ছে। তারপরও দেখা যাক…।”