আলোচনার মাধ্যমে প্রতিবেশীদের সম্পর্ক উন্নয়ন হবে ঃ প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১১:৫৮ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২১

আলোচনার মাধ্যমে প্রতিবেশীদের সম্পর্ক উন্নয়ন হবে ঃ প্রধানমন্ত্রী

প্রতিবেশী দেশগুলোর মধ্যকার সমস্যা আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করতে হবে । আজ বৃহস্পতিবার বিকেলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামনিয়াম জয়শঙ্কর গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তাঁর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর মধ্যে সমস্যা থাকতেই পারে। আমরা মনে করি, এ সমস্যা আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত।’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় তাঁর প্রশংসা করেন। জয়শঙ্কর বলেন, ‘এটি একটি বিশাল অর্জন, বাংলাদেশের উন্নয়ন অভূতপূর্ব।’

জয়শঙ্কর প্রধানমন্ত্রীকে জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যোগদানের লক্ষে ঢাকা সফর নিয়ে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তাঁর ফলপ্রসূ আলোচনা হয়েছে।

জয়শঙ্কর আরও বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকীর উৎসব উদযাপনে যোগদান ভারতের জন্য একটি বিরাট সম্মানজনক বিষয়।’

কোভিড-১৯-এর প্রাদুর্ভাব সম্পর্কে ভারতীয় মন্ত্রী বলেন, ‘এ মহামারির কারণে এতদাঞ্চলের আমরা সবাই সংকটের মুখোমুখি।’ তিনি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতার বিষয়ে ভারতের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী কোভিড-১৯-এর ভ্যাকসিন সহায়তার জন্য ভারতের প্রশংসা করেন। গত মাস থেকে বাংলাদেশে টিকা প্রদান শুরুর কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, সশস্ত্র বাহিনী, পুলিশ, বিজিবি এবং তাঁর দলের নেতা-কর্মীসহ সরকারি সংস্থাগুলোর মহামারি মোকাবিলায় সফলভাবে দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, সরকারের সময়োচিত পদক্ষেপের কারণে কোভিড-১৯ মহামারি, বন্যা এবং ঘূর্ণিঝড় সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী পাকিস্তানি গোয়েন্দা বিভাগের সিক্রেট ডকুমেন্টের সাতটি ভলিউম ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে উপহার দেন। ভারতের মন্ত্রী তাঁর বাবা ভারতের সিভিল সার্ভেন্ট কে সুব্রামনিয়াম লিখিত ‘লিবারেশন ওয়ার অব বাংলাদেশ’সহ দুটি বই প্রধানমন্ত্রীকে উপহার দেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী আজ সকালে সংক্ষিপ্ত সরকারি সফরে ঢাকায় আসেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের আমন্ত্রণে তিনি এ সফরে আসেন। পরে রাতে তিনি ঢাকা ত্যাগ করেন।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী উপস্থিত ছিলেন।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com