আলোর মুখ দেখছে প্রতিবন্ধীদের বিমা

প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২১

আলোর মুখ দেখছে প্রতিবন্ধীদের বিমা

অনলাইন ডেস্কঃ  স্বাস্থ্য ও জীবনঝুঁকির ক্ষতি মোকাবিলায় অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) বিমা আলোর মুখ দেখতে যাচ্ছে। এই বিমা পরিকল্প চালু করতে এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান সাধারণ বিমা করপোরেশন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের স্বাস্থ্যবিমা পরিকল্পটি বাস্তবায়নের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সাধারণ বিমা করপোরেশনের একটি সমঝোতা চুক্তি (এমওইউ) করতে হবে। এরইমধ্যে এই সমঝোতা চুক্তির একটি খসড়া তৈরি করা হয়েছে। এতে দুই পক্ষ সই করলেই বিমা পরিকল্প চালু হয়ে যাবে।

স্বাস্থ্য ও জীবনঝুঁকির ক্ষতি মোকাবিলায় অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের বিমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার। এই বিমা পরিকল্পটি পাইলট প্রকল্প হিসেবে বাস্তবায়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এবং সাধারণ বিমা করপোরেশনকে দায়িত্ব দেওয়া হয়। তবে মহামারি করোনাভাইরাসের প্রকোপের কারণে বিমা পরিকল্পটি চালুতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। অবশ্য সব বাধা পেরিয়ে এখন পরিকল্পটি আলোর মুখ দেখতে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথমিকভাবে এনডিডি স্বাস্থ্যবিমা পরীক্ষামূলকভাবে এক বছরের জন্য চালু করা হবে। এই বিমার পলিসি ইস্যু সংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনা করবে সাধারণ বিমা করপোরেশন। দাবি উত্থাপাতি হলে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাচাই করে সাধারণ বিমা করপোরেশন বিমা দাবির অর্থ সরাসরি বিমাগ্রহীতাদের নিজস্ব ব্যাংক হিসাবে পাঠাবে।

কোনো কারণে মোট বিমা দাবির পরিমাণ মোট প্রিমিয়াম আয়ের থেকে বেশি হলে বা অতিক্রম করলে সাধারণ বিমা করপোরেশন মোট প্রিমিয়ামের ১১০ শতাংশ ঝুঁকি গ্রহণ করবে। একইভাবে যদি মোট দাবির পরিমাণ মোট প্রিমিয়াম আয়ের থেকে কম হয় তাহলে সাধারণ বিমা করপোরেশন লভ্যাংশ থেকে প্রশাসনিক খরচ বাবদ ১৫ শতাংশ রেখে বাকি ৮৫ শতাংশ এনডিডি সুরক্ষা ট্রাস্টকে ফেরত দেবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, সাধারণ বিমা করপোরেশন, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের সমন্বয়ে প্রথমিকভাবে ঢাকার আশপাশের জেলাগুলো এবং সিলেটের কয়েকটি এলাকায় বিমা পরিকল্পটির কার্যক্রম শুরু করা হবে। পরবর্তীতে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী স্বাস্থ্যবিমা পরিকল্প সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে এমন এলাকায় এর প্রসার করা হবে।

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930