আল-কায়েদার ভারতীয় দুই শীর্ষ নেতা গ্রেফতার

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৫

আল-কায়েদার ভারতীয় দুই শীর্ষ নেতা গ্রেফতার

ভারতীয় উপমহাদেশে জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতাসহ দুজনকে গ্রেফতার করেছে ভারত। এসময় তাদের কাছ থেকে তিনটি মোবাইল ফোন, একটা ল্যাপটপ এবং জিহাদী কাগজপত্র উদ্ধার করা হয়।

এদের মধ্যে মুহাম্মদ আসিফ নামে আল কায়েদার ওই প্রতিষ্ঠাতা তার একজন পরিচিত ব্যক্তির সঙ্গে দেখা করতে যাওয়ার সময় রাজধানী শহর দিল্লির একটি ফ্লাইওভারের নিচ থেকে তাকে গ্রেফতার করা হয়। আসিফ ভারতীয় উপমহাদেশে নতুন সদস্য নিয়োগের দায়িত্ব পালন করছিলেন। খবর বিবিসির।

আসিফকে গ্রেফতারের সূত্র ধরে পুলিশ দ্বিতীয় একজন শীর্ষ ব্যক্তিকেও গ্রেফতার করেছে। দ্বিতীয় ব্যক্তি আল কায়েদা সেলের সোস্যাল মিডিয়া পরিচালনা করতেন। দিল্লি পুলিশ বলছে, এই দুজনের গ্রেফতার খুবই গুরুত্বপূর্ণ, কারণ গ্রেফতারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্য ভারতের ভেতর এবং প্রতিবেশী দেশগুলোতে আল কায়েদার কর্মকান্ড সম্পর্কে তাদের গুরুত্বপূর্ণ সূত্র দিতে পারবে বলে তারা ধারণা করছে।

পুলিশ একজন কর্মকর্তা বলেন, মুহাম্মদ আসিফ ভারতীয় উপমহাদেশে আল-কায়েদার অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। আসিফ আফগানিস্তান এবং পাকিস্তান সীমান্ত এলাকায় সামরিক শিবিরে প্রশিক্ষণ নিয়েছে। আল-কায়েদার বিশ্ব নেতা আয়মান আল জাওয়াহিরি ভারতে জিহাদের ঘোষণা দেয়ার পর এক বছর আগে ভারতীয় উপমহাদেশে আল কায়েদার শাখা সংগঠন একিউআইএস প্রতিষ্ঠিত হয়।

ছড়িয়ে দিন