আশরাফুল ইসলামকে সংবর্ধনা দিয়েছে অনলাইন মিডিয়া এসোসিয়েশন

প্রকাশিত: ২:০৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

আশরাফুল ইসলামকে সংবর্ধনা দিয়েছে  অনলাইন মিডিয়া এসোসিয়েশন

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মের ১২৫ বর্ষে পদার্পণ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে গঠিত কমিটিতে স্থান পাওয়ায় সাংবাদিক মোঃ আশরাফুল ইসলামকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন । সংগঠনের পক্ষ থেকে  শনিবার  সন্ধ্যায়   আশরাফুলের হাতে ক্রেস্ট তুলে দেন নির্বাহী সভাপতি সৌমিত্র দেব।এ সময় সেখানে উপস্থিত ছিলেন রাশিদুল হাসান বুলবুল, কামাল হোসেন ,শরীফুল ইসলাম খান, শাহাদাত স্বপন, অয়ন আহমেদ , সালেহ মো. রশীদ অলক. মো. কামরুল হাসান শান্ত, দেলোয়ার হোসেন প্রমুখ ।
উপমহাদেশে স্বাধীনতা সংগ্রামের মহানায়ক সুভাষচন্দ্র বসুর জন্মের ১২৫ বর্ষে পদার্পণ উপলক্ষে ৮৫  সদস্যের জাতীয় কমিটি তে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভার একাধিক সদস্য, রাজ্যপাল ও সাবেক এবং বর্তমান মুখ্যমন্ত্রীসহ ৮৫ সদস্যের এই কমিটিতে স্থান পেয়েছেন বাংলাদেশের নেতাজি গবেষক, সংগঠক ও সাংবাদিক মোঃ আশরাফুল ইসলাম।

গত শনিবার ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো নেতাজি জন্মবার্ষিকীর ৮৫ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটির নাম সম্বলিত গেজেট প্রকাশ করে। সেই উচ্চপর্যায়ের এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। এছাড়া অমিত শাহ, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, নির্মলা সীতারমনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরাও রয়েছেন। সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও রাখা হয়েছে কমিটিতে।

২৩ জানুয়ারি থেকে এই উৎসব শুরু হবে। চলবে ২০২২-এর ২৩ জানুয়ারি পর্যন্ত। ভারতের স্বাধীনতা আন্দোলনকে জোরদার করতে নেতাজি যে জায়গাগুলোতে গিয়েছিলেন, সেখানে সাড়ম্বরে বছরব্যাপী পালিত হবে নানা অনুষ্ঠান। উচ্চ পর্যায়ের কমিটিতে কমিটিতে রাখা হয়েছে সৌরভ গাঙ্গুলি, মিঠুন চক্রবর্তী, কৌশিক গাঙ্গুলি, সুব্রত ভট্টাচার্য, এ আর রহমানের মতো ব্যক্তিদের। চলচ্চিত্র পরিচালক কৌশিক গাঙ্গুলি ও ভারতীয় দলের প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্যকেও রাখা হয়েছে। ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন প্রধান অরূপ রাহার নামও রয়েছে কমিটিতে। রয়েছেন বিশ্বভারতীয়র উপাচার্য বিদ্যুত চক্রবর্তী। অভিনেত্রী কাজলকেও রাখা হয়েছে এই কমিটিতে।

এই কমিটিতে স্থান পাওয়া বাংলাদেশ থেকে একমাত্র সদস্য আশরাফুল ইসলাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজি সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ঢাকার বিশেষায়িত অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক। তিনি এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে নেতাজির মহান আদর্শের চর্চায় তরুণদের উদ্বুদ্ধ করে আসছিলেন। গ্লোবাল জার্নালিস্ট এসোসিয়েশর ফর হিস্ট্রি, হ্যারিটেজ অ্যান্ড ফ্রিডম স্টাগল (জিজেএ) এর সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম সুপ্রাচীন ইতিহাস ও ঐতিহ্য নিয়ে বিষয়ভিত্তিক গবেষণা করে আসছেন। ভারতবর্ষসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের স্বাধীনতা সংগ্রাম তাঁর আগ্রহের কেন্দ্রে রয়েছে। ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে ২০১৮ থেকে টানা তিন বছর আশরাফুল ইসলামের উদ্যোগেই বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়ে আসছে আন্তর্জাতিক দেশপ্রেম দিবস এবং এসব আয়োজনে ভারতের খ্যাতিমান নেতাজি বিশেষজ্ঞরা যোগ দিয়ে বাংলাদেশে নেতাজি চর্চাকে আরও বেগবান করেন।
নেতাজি অন্তঃপ্রাণ গবেষক ও সাংবাদিক আশরাফুল ইসলামের নেতৃত্বে গত তিন বছর টানা ঢাকায় নেতাজির জন্মোৎসব হয়ে আসছে। যার মধ্য দিয়ে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তো বটেই বাঙালির অখণ্ড গৌরব সম্পর্কেও নতুন প্রজন্ম ধারণা পেয়েছে। বাংলাদেশে নেতাজি চর্চার পথিকৃৎ আশরাফুল ইসলামকে ভারতের জাতীয় কমিটিতে যুক্ত করা গৌরবের বিষয়।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31