আসামের শিলচরে ‘পদ্মা সেতু বিপুল সম্ভাবনার অর্থনীতি ও অন্যান্য’ গ্রন্থের মোড়ক পুনঃউন্মোচন

প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২২

আসামের শিলচরে ‘পদ্মা সেতু বিপুল সম্ভাবনার অর্থনীতি ও অন্যান্য’ গ্রন্থের মোড়ক পুনঃউন্মোচন

 

বৃহস্পতিবার (৪ আগস্ট) আসামের শিলচরের ইলোরা হেরিটেজ হোটেলে ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের নবম বই ‘পদ্মা সেতু বিপুল সম্ভাবনার অর্থনীতি ও অন্যান্য’ গ্রন্থের মোড়ক পুনঃউন্মোচন করা হয়।

 

 

অনুস্ঠানটি যৌথভাবে আয়োজন করেন বিশ্ব কবি মঞ্চ, শিলচড় শাখা, সমন্বয় ও আসাম সাহিত্য সভা।

 

 

বিশিষ্ট শিল্পী অমিত সিকিদার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। মঞ্চে ছিলেন কবি পীযূষ রাউত, আসাম বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্যের অধ্যাপক কবি, প্রাবন্ধিক ড. সুমন গুণ, কবি পুলক কান্তি ধর, কবি তাপস পাল ও কবি স্বর্ণালি চৌধুরী।

 

কবি স্বর্ণালি চৌধুরী কবু পুলক কান্তি ধরের হাতে ডা. মামুন আল মাহতাবের সন্মাননা – উত্তরীয় ও মোমেন্ট তুলে দেন।

 

 

পদ্মার দুই তীরকে জুড়ে দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য অর্জনে বিষয়টি আলোচকদের আলোচনায় উঠে আসে।

 

পাশাপাশি আলোচকবৃন্দ একজন ব্যাস্ত চিকিৎসক হয়েও পেশার বাইরে অধ্যাপক ডা. স্বপ্নীলের সমাজ সচেতনতা এবং লেখালেখির প্রশংসা করেন। তারা প্রত্যাশা ব্যাক্ত করেন যে ঘটমান বর্তমান নিয়ে অধ্যাপক ডা. স্বপ্নীলের লেখা প্রবন্ধেগুলোর এই সংকলনটি ভবিষ্যতের প্রজন্মের সামনে আজকের বাংলাদেশটাকে ঠিকঠাকমত তুলে ধরার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে বিবেচিত হবে।

 

 

উল্লেখ্য ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিশ্ববিদ্যালয়টির হেপাটোলজি বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান।

 

লেখালেখিতে অধ্যাপক ডা. স্বপ্নীলের হাতেখড়ি ঢাকা কলেজে পড়াকালীন সময়ে ১৯৮৬-৮৭ সালে। সেসময় বিভিন্ন জাতিয় সাপ্তাহিক ও দৈনিকে তিনি নিয়মিত কলাম লিখতেন। তার প্রথম বই, হেনরি কিসিঞ্জারের আত্মজীবনী গ্রন্থ ‘হোয়াইট হাউজ ইয়ারসের’ আংশিক অনুবাদ ‘প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ প্রকাশিত হয় ১৯৯৩ সালে, যখন তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র। পরের বছর প্রকাশিত হয় তার দ্বিতীয় অনুবাদগ্রন্থ, ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল (অবঃ) লক্ষন সিংয়ের ওয়ার মেমোয়ার্স ‘একাত্তরের বিজয়’। তারপর দীর্ঘ বিরতিতে তার তৃতীয় ও চতুর্থ গ্রন্থ ‘লিভার চিকিৎসায় নতুন সম্ভবনা’ ও ‘সেকাল একালের কড়চা’ যথাক্রমে প্রকাশিত হয় মুক্তধারা ও মাওলা ব্রাদার্স থেকে ২০১৮ সালে। এ দুটো বই-ই বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে সমসাময়িক বিষয়াবলি নিয়ে প্রকাশিত তার প্রবন্ধগুলোর সংকলন। এরপর থেকে মাওলা ব্রাদার্স প্রতি বছরই অধ্যাপক ডা. স্বপ্নীলের পত্রিকায় প্রকাশিত প্রবন্ধগুলো মলাটবন্দী করার কাজটি নিয়মিত করে আসছে। এরই মাঝে একে একে প্রকাশিত হয়েছে তার প্রবন্ধ সংকলন ‘পথ হারাবে না বাংলাদেশ’, ‘এখন সময় বাংলাদেশের’, ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ এবং সবশেষ ‘কোভিড-১৯’। সমসাময়িক নানা বিষয় ছাড়াও অধ্যাপক ডা. স্বপ্নীলের লেখা ভ্রমন কাহিনী নিয়মিত প্রকাশিত হচ্ছে । বাংলার পাশাপাশি তিনি ইংরেজিতেও লেখালেখি করে থাকেন।