আসুন আমরা সন্তানদের প্রতি আরেকটু আন্তরিক হই

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২০

আসুন আমরা সন্তানদের প্রতি আরেকটু আন্তরিক হই

মীরা মেহেরুন 

এখন দুপুর ১.৩০ মি.। এ সময়ে ছাত্রদের স্কুলে, কোচিং এ অথবা বাসায় অবস্থান করার কথা। করোনার কারণে বাসায় থাকার কথা।
ছাত্রজীবন এক তপস্যার জীবন যে জীবনের শিক্ষা, অভিজ্ঞতা বাকী জীবনের পথ চলায় সহায়ক হবে। ছোটবেলায় অধ্যাবসায় রচনা পড়তে গিয়ে অন্যমনস্ক হয়ে পড়তাম এই ভেবে যে, এ তো বড্ড কঠিন কাজ। তবু পারিবারিক, পারিপার্শ্বিক, প্রাতষ্ঠানিক শিক্ষাকে জীবন চলার পাথেয় ধরে নিয়ে প্রাণপণ ছুটেছি। বিফল হয়নি তা। এসব শিক্ষা আর মূল্যবোধকে আকড়ে ধরে যতটা পথ চলেছি সেখানে বিচ্যূতি ঘটেনি বিন্দুমাত্র। সে সময়ে মাদক, প্রযুক্তি ছিলো না। প্রযুক্তির আশীর্বাদ সমাজের যতটা কল্যাণ বয়ে এনেছে তার তুলনায় ব্যাপক অভিঘাত তৈরি করেছে যুবসমাজের ওপর।
যুবসমাজকে এ পরিণতি থেকে পরিত্রাণ দিতে হলে সর্বপ্রথম সর্বোচ্চ সচেতন হতে হবে বাবা মা কে। পারিপার্শ্বিক বিরাজমান অস্থিতিশীল পরিবেশ থেকে বাচ্চাদের রক্ষা করার উপায় হলো মুরগি ছানার মতো বাবা মা’র ডানার নিচে রেখে আরও নিবিড় ভাবে গড়ে তোলার প্রয়াস তৈরি করা।
শুধু সময়ের হাতে ছেড়ে দিয়ে জেনারেশনের ওপর দোষ চাপিয়ে লাভ নেই। এই ছেলেমেয়েদের বাবা মা কেন খোঁজ নিচ্ছে না যে, দেখি আমার সন্তানটি এখন কোথায়? আজকাল প্রায় অধিকাংশ ছেলেমেয়েদের হাতে এন্ড্রোয়েড ফোন রয়েছে। উন্নত প্রযুক্তির এই যুগে কে কোথায় অবস্থান করছে সেটাও তা দ্বারা সনাক্ত করা সহজতর।
শুধু মাত্র অর্থের পেছনে ছুটে স্ত্রীর ওপর, সময়ের দোহাই, সঙ্গদোষ, প্রযুক্তির দোহাই দিয়ে পাশ কাটিয়ে গেলে দায়মুক্তি ঘটে না। মনে রাখার বিষয়, এই উপার্জন কার জন্যে? যার বা যাদের জন্যে তারাই যদি আপনার অগোচরে প্রযুক্তির নেতিবাচক প্রভাবের শিকার হয় অথবা মাদকে আসক্ত হয় তবে আপনার সমস্ত উপার্জন, পরিশ্রম বৃথা।
সুতরাং আসুন আমরা সন্তানদের প্রতি আরেকটু আন্তরিক হই। কারণ আজকের প্রজন্ম আগামীর ভবিষ্যৎ। আমাদের ভবিষ্যৎ কাদের ওপর রেখে যাচ্ছি তা দেখা- বোঝার দায়িত্ব আমাদেরই।
স্বাধীনতা আর আধুনিকতার সংজ্ঞা সঠিকভাবে জানা, বা বোঝার ব্যাপার আছে।
বাবা মা’র উদাসীনতা অবজ্ঞা, অবহেলা, লোভের কারণে এরা একেকজন মিন্নি, রিফাত,…….. হয়ে ওঠে।
এসব নেতিবাচক প্রভাবের শিকার ভুক্তভোগী পরিবারগুলোই ভালো জানে একটি পরিবার ধ্বংসের জন্যে এরকম একটি সন্তানই যথেষ্ট।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com